দেশ বিভাগে ফিরে যান

অসহ্য গরম থেকে কবে মুক্তি মিলবে, জানাল আবহাওয়া দপ্তর

June 7, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গরমে হাঁসফাঁস করছে গোটা বাংলা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ছুঁয়ে তো ফেলেইছে, রাজ্যের পশ্চিম দিকের জেলাগুলিতে পারদ আরও বেশি উঠেছে। তার সঙ্গে অসম্ভব বেশি আপেক্ষিক আর্দ্রতা। এই পরিস্থিতিতে সকলের একটাই প্রশ্ন, এই অসহ্য গরম থেকে কবে মুক্তি মিলবে? কবে বৃষ্টি আসবে?

দিল্লির মৌসম ভবন বুধবার জানিয়েছে, কেরলে বর্ষা প্রবেশের অনুকূল পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছে। সব কিছু ঠিক থাকলে শুক্রবার বর্ষা ঢুকবে দক্ষিণ ভারতে। পাশাপাশি আরব সাগরে দানা বেঁধেছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। এই মুহূর্তে তা তীব্র ঘূর্ণিঝড় রূপে সাগরের উপর অবস্থান করছে। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে দক্ষিণ ভারতে আগামী কয়েক দিন ঝড়বৃষ্টি হবে। তার পর বর্ষার বৃষ্টিতে ভিজবে কেরল।

আলিপুর আবহাওয়া দপ্তর আজ জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে কেরলে প্রবেশ করতে পারে বর্ষা। এই একই সময়ে মৌসুমী বায়ু উত্তর-পূর্ব ভারতেও প্রবেশ করবে। এর ৪৮ ঘণ্টা পর বাংলা এবং সিকিমে মৌসুমী বায়ু প্রবেশ করার অনুকূল পরিস্থিতি তৈরি হবে। তবে আপাতত দক্ষিণবঙ্গে এবং পশ্চিমের কিছু জেলাতে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সতর্কতা থাকছে। উপকূলবর্তী জেলা অর্থাৎ দুই মেদিনীপুর এবং দুই চব্বিশ পরগনার কিছু অংশে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা থাকছে। আগামী রবিবার কলকাতায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Weather forecast, #Rain, #Weather Update, #Rain Forecast, #Weather Report

আরো দেখুন