দেশ বিভাগে ফিরে যান

মধ্যপ্রদেশ ও রাজস্থানে কর্নাটকের পুনরাবৃত্তি? সঙ্ঘ ও দলীয় সমীক্ষায় শঙ্কিত BJP

June 9, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মধ্যপ্রদেশ ও রাজস্থানে কি কর্নাটকের পুনরাবৃত্তি হবে? বিরোধীরা নয়, বিজেপির দলীয় রিপোর্টেই এমন ইঙ্গিত মিলেছে। এতেই শঙ্কিত বিজেপি। এছাড়াও, ছত্তিশগড় ও তেলেঙ্গানায় নির্বাচন রয়েছে এ বছর। তেলঙ্গানায় বিজেপি নিজেও জানে, ক্ষমতায় তারা কোনওমতেই আসছে না। হয়ত কয়েকটি আসন মিলতে পারে। অন্যদিকে, বাকি তিন হিন্দিভাষী রাজ্য, বিজেপির মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়ে। প্রাথমিক সমীক্ষায় এইসব রাজ্য থেকে নাকি বিজেপির জন্যে অশনি সংকেত আসছে। তাতেই বিজেপির শীর্ষ নেতৃত্ব শঙ্কিত। বিশেষ করে রাজস্থান এবং মধ্যপ্রদেশের পরিস্থিতি বিজেপির অন্দরে ভয় ধরিয়ে দিয়েছে। শোনা যাচ্ছে, বিজেপির অভ্যন্তরীণ সমীক্ষায় এসেছে, মধ্যপ্রদেশ এবং রাজস্থানে বিজেপির গরিষ্ঠতা পাওয়া কার্যত অসম্ভব।

রাজস্থানে কংগ্রেসে কোন্দল থাকা সত্ত্বেও, এগিয়ে থাকছেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। হাত শিবিরের জনমোহিনী প্রতিশ্রুতিতে সাড়া মিলছে। বিনামূল্যের বিদ্যুৎ, রান্নার গ্যাসে অর্ধেক ভর্তুকির মতো ঘোষণা কংগ্রেসকে জয়ের কাছাকাছি পৌঁছে দিয়েছে। বিজেপি নেতৃত্ব জেলার নেতাদের সতর্ক করেছে, ভোটপ্রচার চলাকালীন যেন কোনওভাবেই কংগ্রেসের প্রতিশ্রুতি বিরুদ্ধাচরণ না করা হয়।

উল্টে বিজেপিও চমকপ্রদ প্রতিশ্রুতির ডালি সাজাচ্ছে। স্থানীয় এলাকাভিত্তিক ইস্যু খুঁজে, সেই অনুযায়ী রণকৌশল ঠিক করে হচ্ছে। অর্থাৎ মোদী ম্যাজিকে ছেড়ে এবার স্থানীয় শক্তিকে ভর করে এগোতো চাইছে বিজেপি! যার জেরে অস্বস্তিতে নরেন্দ্র মোদী। কারণ, বিনামূল্যে নানাবিধ পরিষেবা প্রদানকে রাবড়ি কালচার হিসেবে অভিহিত করছেন মোদী, বিরোধীদের এই রাজনীতির বিরুদ্ধে গলা ফাটান তিনি, কড়া ভাষায় রাবড়ি সংস্কৃতির বিরোধিতা করেন। কিন্তু কর্ণাটকে কংগ্রেসের পাঁচ ঘোষণা বা হিমাচল প্রদেশে পুরনো পেনশন ফিরিয়ে আনার প্রতিশ্রুতিই মানুষের মন জয় করেছে, কংগ্রেসকে ক্ষমতায় এনেছে। রাজস্থানে এই অঙ্ক কাজ করতে আরম্ভ করেছে।

মধ্যপ্রদেশে খোদ সঙ্ঘের সমীক্ষায় উঠে এসেছে, বিজেপি নাকি ৫৫-র বেশি আসন জিততে পারবে না। ২৩০ আসনের বিধানসভায় কার্যত মুছে যেতে পারে বিজেপি। কোন্দল, সরকারি বিরোধী হাওয়া, এবং মুখের অভাবে প্রচারে নামছে না বিজেপি। অন্যদিকে, জোরকদমে প্রচার চালাচ্ছে কংগ্রেস।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #bjp, #Madhya Pradesh, #RSS, #Rajasthan

আরো দেখুন