দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

সুন্দরবনের জঙ্গলে রেকর্ড মধু উৎপাদন, লাভের মুখ দেখছেন মৌলিরা

June 10, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার সুন্দরবনে রেকর্ড পরিমাণ মধু উৎপাদন হয়েছে। বনবিভাগ ও সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এলাকার জঙ্গলে গিয়ে মধু সংগ্রহ করেছেন ৭০০-র বেশি মৌলি। খবর মিলেছে, এবারে অন্তত ৭০ হাজার কেজি মধু হয়েছে, যা বিগত কয়েক বছরের তুলনায় অনেকটাই বেশি।

বন আধিকারিকরা জানিয়েছেন, কৃত্রিম পরিবেশে বাক্সের মাধ্যমে মধু উৎপাদন হয়েছে ৩০ হাজার কেজির বেশি। তাছাড়া মৌলিরা জঙ্গল থেকে সংগ্রহ করে এনেছেন প্রায় ৪০ হাজার কেজি।

ঝড়খালির বনি ক্যাম্প, রামগঙ্গা রেঞ্জের চুলকাঠি ও কলস ইত্যাদি এলাকার দক্ষিণ ২৪ পরগনা আঞ্চলিক বন বিভাগে বসানো হয়েছিল ২০০০ বি বক্স। এর মধ্যে কেবলমাত্র রায়দিঘি রেঞ্জেই ৯০০ বাক্সে উৎপাদিত হয়েছে ২০ হাজার ৫০০ কেজি মধু।

দক্ষিণ ২৪ পরগনার ডিএফও বিভাগের রামগঙ্গা, মাতলা এবং রায়দিঘি রেঞ্জ থেকে এবারে ৭০০০ কেজি, ৪০০০ কেজি এবং ৬৬০০ কেজি মধু সংগ্রহ করে এনেছেন মৌলিরা। অন্যদিকে, এসটিআর অঞ্চল থেকে সংগ্রহ করা হয়েছে প্রায় ২২ হাজার কেজি মধু।

এবারে অনুকূল পরিবেশ থাকার জন্য বাংলার ফরেস্ট ডেভেলপমেন্ট কর্পোরেশনের দেওয়া লক্ষ্যমাত্রা সহজেই পার করে গিয়েছে সুন্দরবন। তাছাড়া এবারে বনদপ্তর মধুর ক্রয়মূল্যও বৃদ্ধি করেছে। ১৭০ টাকা প্রতি কেজি থেকে এবারে মধুর দাম ধার্য করা হয়েছিল ২৫০ টাকা প্রতি কেজি। ডিএফও বিভাগ থেকে ৪৬ লক্ষ ৭৫ হাজার টাকার মধু কিনেছে কর্পোরেশন। তাতে প্রত্যেক মৌলি প্রায় ১৭ হাজার টাকা করে পেয়েছেন বলে জানা গেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#sundarbans, #honey, #honey production, #Mauli

আরো দেখুন