খেলা বিভাগে ফিরে যান

টানা দ্বিতীয়বার ফরাসি ওপেন জয় পোল্যান্ডের ইগা শিয়নটেকের

June 11, 2023 | 2 min read

প্যারিসের রোল্যান্ড গ্যারোসে শনিবার ফ্রেঞ্চ ওপেন ২০২৩-এর মহিলা সিঙ্গেল ফাইনালে চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা মুচোভাকে পরাজিত করে সুজান লেনগ্লেন কাপ উদযাপন করেছেন পোল্যান্ডের ইগা শিয়নটেক, ছবি সৌজন্যে- sportstar

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: টানা দ্বিতীয়বার ফরাসি ওপেন জিতলেন ইগা শিয়নটেক। শেষ চার বছরে তিনবার এই খেতাব জিতলেন ইগা। প্রতিপক্ষের ক্যারোলিনা মুকোভাকে ৬-২, ৫-৭, ৬-৪ গেমে হারিয়ে ফরাসি ওপেন জিতলেন পোল্যান্ডের মেয়ে। এই নিয়ে চার চারটি গ্র্যান্ড স্ল্যামের মালিক হলেন তিনি।

ফরাসি ওপেন ফাইনাল হাড্ডাহাড্ডি লড়াইয়ের সাক্ষী থাকল। প্রথম সেটে দাপট ছিল ইগার। মুকোভার দ্বিতীয় সেট থেকে প্রত্যাবর্তন করেন, ০-৩ পিছিয়ে থেকেও ৭-৫ গেমে সেট ছিনিয়ে নেন তিনি। যদিও ২ ঘণ্টা ৪৬ মিনিটের লড়াই শেষে খেতাব পকেটে পুরে নেন শিয়নটেক।

২০২০, ২০২২ সালের পর ফের এবার ফরাসি ওপেন জিতে একাধিক নজির গড়লেন শিয়নটেক। মনিকা সেলেস ১৯৯০, ১৯৯১ ও ১৯৯২ সালে তিনবার ফরাসি ওপেন জিতেছিলেন। সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে তিনবার ফরাসি ওপেন জিতে, সেলেসের মাইলফলক ছুঁয়ে ফেললেন ইগা। কেরিয়ারের প্রথম চারটি গ্র্যান্ড স্ল্যাম খেতাবের তিনটিই ফরাসি ওপেনে, এমন নজির রয়েছে সেলেস ও নাওমি ওসাকার।

পোল্যান্ডের টেনিস তারকা ২২ বছর বয়সে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে চারটি গ্র্যান্ড স্ল্যাম জিতলেন। এর আগে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে চারটি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড ছিল সেরেনা উইলিয়ামসের দখলে। সেরেনা ১৯৯৯ সালে ইউএস ওপেন, ২০০২ সাসে ফরাসি ওপেন, উইম্বলডন ও ইউএস ওপেন খেতাব জিতেছিলেন। ইগা এই নিয়ে তিনবার ফরাসি ওপেন এবং গত বছর ইউএস ওপেন জিতেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tennis, #Iga Swiatek, #French Open 2023

আরো দেখুন