দেশ বিভাগে ফিরে যান

হরিয়ানা, মহারাষ্ট্র: জোটসঙ্গী বিভ্রাটে বেলাইন হওয়ার মুখে ডবল ইঞ্জিন?

June 11, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার শরিক হাঙ্গামায় গেরুয়া শিবির। নীতিশের মতো অনেকেই বিজেপির সঙ্গ ছেড়েছে, এনডিএতে বিজেপির খবরদারি অনেক শরিক দলই হজম করতে পারেনি। এবার হরিয়ানায় ভাঙার মুখে জোট? কুস্তির পীঠস্থান হরিয়ানা সাম্প্রতিক কুস্তিগিরদের আন্দোলনকে ঘিরে বিজেপির উপর বেশ ক্ষিপ্ত। এই আবহেই কি ভাঙার মুখে হরিয়ানায় জননায়ক জনতা পার্টি এবং বিজেপির জোট কি? জেজেপি সুপ্রিমো দুষ্মন্ত চৌটালা জানিয়েছেন, চব্বিশের লোকসভা নির্বাচনে তাঁর দল রাজ্যের ১০ আসনেই লড়াই করার জন্য তৈরি হচ্ছে। জেজেপিকে ছাড়াই বিজেপি লোকসভা ভোটের প্রস্তুতি শুরু করছে বলে খবর শোনা যাচ্ছে।

২০১৯ সালের হরিয়ানা বিধানসভা নির্বাচনে ৯০ আসনের মধ্যে ৪০ আসন পেয়েছিল বিজেপি। কয়েকজন নির্দল এবং জননায়ক জনতা পার্টির কাঁধে ভর সরকার গড়ে বিজেপি। কিন্তু তারপর থেকে নানান ইস্যুতে জেজেপি ও বিজেপির মতের অমিল হয়েছে। কৃষি আইনের সময়তেও জেজেপি-বিজেপি সংঘাত হয়েছিল। কিন্তু কুস্তিগিরদের আন্দোলন সেই মতের বিরোধকে চরমে নিয়ে গিয়েছে বলে শোনা যাচ্ছে, আর তাই বিধানসভা নির্বাচনের আগেই বিচ্ছেদের পথে এগোচ্ছে দুষ্মন্তর দল। জেজেপি সুপ্রিমো সাফ জানিয়েছেন, রাজ্যকে স্থায়ী সরকার দিতেই, শাহের অনুরোধে তারা জোট করেছিলেন। আসন্ন লোকসভা নির্বাচনে রাজ্যের ১০ আসনেই জেজেপি লড়তে চায়। বিধানসভাতেও ৯০ আসনে লড়াই করার বার্তা দিয়েছেন দুষ্মন্ত।

মহারাষ্ট্রেও শরিকি ঝামেলায় পড়েছে বিজেপি। একনাথ শিবিরের বক্তব্য, বিজেপির কিছু নেতা নিজেদের স্বার্থে জোটের ক্ষতি করছে। আগামীতে তারা জোটের ভবিষ্যৎ ভাববেন বলেও জানাচ্ছেন। অন্যদিকে, উদ্ধব শিবিরের দাবি শিবসেনার অনেকে বিক্ষুব্ধ জনপ্রতিনিধি তাদের সঙ্গে যোগাযোগ রাখাছেন। জোট ছেড়ে বেরোতে চাইছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Maharashtra, #bjp, #Haryana

আরো দেখুন