রাজ্য বিভাগে ফিরে যান

সুন্দরবনের প্রত্যন্ত এলাকাতেও মিলবে চিকিৎসা পরিষেবা, নৌকা ক্লিনিক নামাচ্ছে রাজ্য

June 13, 2023 | < 1 min read

নৌকা ক্লিনিক নামাচ্ছে রাজ্য ছবি: প্রতীকী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার সুন্দরবনের প্রান্তিক এলাকাতেও পৌঁছে যাবে চিকিৎসা পরিষেবা, চিকিৎসা পরিষেবা দিতে বোট ক্লিনিক করার পরিকল্পনা নিচ্ছে বাংলার স্বাস্থ্যদপ্তর। গত মাসের শেষে টেন্ডার ডাকা হয়েছে। প্রত্যন্ত এলাকা, যেখানে পৌঁছনো দুষ্কর সে’সব এলাকায় ভ্রাম্যমাণ নৌকা ক্লিনিক ঘুরবে। জানা গিয়েছে, দক্ষিণ ২৪ পরগনার দুটি স্বাস্থ্য জেলা এবং বসিরহাট স্বাস্থ্য জেলায় বোট ক্লিনিক নামানো হবে। বোটগুলিতে জিপিএস লাগানো থাকবে। ফলে বোটের অবস্থান জানা যাবে সহজেই।

দক্ষিণ ২৪ পরগনা স্বাস্থ্য জেলার গোসাবায় একটি নৌকা ক্লিনিক থাকবে। ডায়মন্ডহারবার স্বাস্থ্য জেলার পাথরপ্রতিমা, কাকদ্বীপ, সাগর ও নামখানার জন্য দুটি বোট থাকবে। বসিরহাট স্বাস্থ্য জেলার হাসনাবাদ, হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি ১ এবং ২ নম্বর ব্লকের জন্য দুটি বোট তৈরি রাখা হচ্ছে। বোট ক্লিনিকের মাধ্যমে প্রাথমিক চিকিৎসা দেওয়া হবে। জ্বর, সর্দি-কাশি, ক্যান্সার নির্ণয়, চক্ষুপরীক্ষা, অপুষ্টিজনিত রোগ দেখা হবে সেখানে। মানসিক সমস্যার জন্য কাউন্সেলিংয়ের ব্যবস্থাও রাখা হচ্ছে নৌকা ক্লিনিকে। হাসপাতালের আউটডোরের মতো পরিষেবা দেওয়ার চেষ্টা করা হবে।

জানা গিয়েছে, বোটগুলিতে রোগীদের অপেক্ষা করার ঘর, বাথরুম, ডাক্তার দেখার ঘর, প্যাথলজি রুম ইত্যাদি থাকবে। বোট ক্লিনিকে পরিষেবা দেওয়ার জন্য চিকিৎসক, ল্যাব টেকনিশিয়ান, ফার্মাসিস্টিদের নিয়োগ করা হবে। মনে করা হচ্ছে, সুন্দরবনের বহু মানুষ এই পরিষেবায় উপকৃত হবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #sundarban, #boat clinic

আরো দেখুন