আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

কৃষক আন্দোলনে Twitter-কে চাপ দিয়েছিল মোদী সরকার? বিস্ফোরক প্রাক্তন CEO

June 13, 2023 | < 1 min read

বিস্ফোরক টুইটারের প্রাক্তন CEO ছবি: নিজস্ব

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্বাধীন ভারতের ইতিহাস অন্যতম বৃহত্তর গণআন্দোলন ছিল ২০২০ সালের কৃষক আন্দোলন। শীত, করোনাকে উপেক্ষা করে অন্নদাতারা রাস্তায় পড়ে থেকে লড়াই করেছিলেন। মোদী সরকার বাধ্য হয়েছিল পিছু হঠতে কিন্তু এই আন্দোলন থামাতে কম দমন-পীড়ন করেনি দেশের সরকার। কৃষক আন্দোলন দমাতে মোদী সরকারের তেমনই এক মরিয়া চেষ্টার কথা প্রকাশ্যে আনলেন টুইটারের সহ-প্রতিষ্ঠাতা তথা প্রাক্তন সিইও জ্যাক ডরসি।

সম্প্রতি এক ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে জ্যাক জানান ভারত বিশ্বের বৃহত্তম গণতন্ত্র কিন্তু কৃষক আন্দোলনের সময়, সরকারের তরফে বিভিন্ন উপায়ে তাদের (টুইটার কর্তৃপক্ষের উপর) উপর নানান রকম চাপ দেওয়া হত। এমনই দাবি করা হচ্ছে সমাজ মাধ্যম জুড়ে। কৃষক আন্দোলন সংক্রান্ত পোস্ট, ভিডিও, খবর ইত্যাদিকে টুইটার থেকে মুছে ফেলার জন্যে চাপ দেওয়া হত বলে দাবি করা হচ্ছে। কৃষক আন্দোলন নিয়ে যে’সব সাংবাদিক খবর করছিলেন, বা সরকারের বিরুদ্ধে প্রশ্ন তুলছিলেন; তাদের পোস্ট ব্লক করে দেওয়ার জন্যে সরকারের পক্ষ থেকে চাপ আসতো বলেও অভিযোগ উঠছে।

ওই সাক্ষাৎকারে জ্যাক আরও দাবি করেন, তাকে নাকি বলা হয়েছিল, কথা না মানলে; ভারতে টুইটার বন্ধ করে দেওয়া হবে। টুইটারে কর্মরত এদেশের কর্মীদের বাড়িতে তল্লাশি চালানো হবে। ভারতে টুইটারের অফিস বন্ধ করে দেওয়া হবে। এখানেই ভারতের গণতন্ত্র নিয়ে প্রশ্ন তুলছেন জ্যাক। শুনে নিন ওই সাক্ষাৎকারে তিনি ঠিক কী বলেছেন।

যদিও জ্যাকের অভিযোগ উড়িয়ে দিয়েছে মোদী সরকার। মোদীর মন্ত্রিসভার সদস্য রাজীব চন্দ্রশেখরের দাবি, মিথ্যা বলছেন জ্যাক ডরসি। কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, এ দেশে অজস্রবার নিয়ম ভেঙেছে টুইটার, তা আড়াল করতেই এমন দাবি করছেন জ্যাক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Farmers Protest, #modi govt, #Jack Dorsey, #bjp, #twitter

আরো দেখুন