বিবিধ বিভাগে ফিরে যান

স্কুলে সালোয়ার কামিজ পরে যাওয়ায় বরখাস্ত হলেন গানের শিক্ষিকা?

June 14, 2023 | 2 min read

প্রতিকি চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চাকরি খোয়ালেন নিউ আলিপুরের বিদ্যাভারতী গার্লস হাইস্কুলের গানের শিক্ষিকা সোমা ভাদুড়ি? এমনই খবর সংবাদ মাধ্যমে। চাকরি হারানো শিক্ষিকার দাবি, সালোয়ার কামিজ পরে স্কুলে আসতে চাওয়ায় তাঁর চাকরি গিয়েছে। সরাসরি নাকি তিনি কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ আনছেন। স্কুলের তরফে তিনি চাকরি বাতিলের চিঠি পেয়েছেন। ওই শিক্ষিকাকে নাকি জানানো হয়েছে, পঞ্চম, ষষ্ঠ এবং সপ্তম শ্রেণির মিউজিক ক্লাস বন্ধ করে দেওয়ার জন্যই তাঁকে কাজ থেকে অব্যাহতি দেওয়া হচ্ছে।

জানা গেছে, সোমাদেবী এই স্কুলে ২০০৪ সাল থেকে চাকরি করছেন। পূর্ব পুঁটিয়ারি থেকে তারাতলা মিন্টের কাছে অবস্থিত ওই স্কুলটিতে প্রতিদিন তিনি আসতেন। সোমাদেবীর কথায়, এই রুটের বাসে খুব ভিড় হয়। ভিড়ের মধ্যে একদিন বাসে একজনের পায়ে চাপে তাঁর শাড়িটি প্রায় খুলেই যায়। এর পরেই তিনি স্কুলের কাছে অনুরোধ জানিয়েছিলেন, তাঁকে যেন সালোয়ার কামিজ পরে আসার অনুমতি দেওয়া হয়। কর্তৃপক্ষ জানায়, সালোয়ার কামিজ পরে স্কুলে এসে তিনি শাড়ি পরে নিতে পারবেন। কিন্তু স্কুলে পোশাক বদলানোর উপযুক্ত ঘর না থাকায় ও নীতিগত কারণে তিনি রাজি হননি। মার্চ থেকেই তাঁকে কার্যত বসিয়েই দেওয়া হয়, স্কুলে গেলেও ক্লাস নিতে দেওয়া হত না। তিনি নিয়মিত ই-মেল মারফত প্রধান শিক্ষিকাকে এ কথা জানিয়ে গিয়েছেন।

ওই শিক্ষিকা মধ্যশিক্ষা পর্ষদ এবং মহিলা কমিশনে চিঠি পাঠিয়ে অভিযোগ জানিয়েছেন। ঘটনাটি বেসরকারি স্কুল হওয়ায়, পর্ষদের সচিব স্কুলশিক্ষা কমিশনারকে ব্যবস্থা নিতে অনুরোধ করেন। মহিলা কমিশনও রিপোর্ট চেয়ে পাঠায়। রিপোর্টে স্কুল কর্তৃপক্ষ সোমাদেবীকেই দায়ী করেছে। স্কুলের বক্তব্য, সুনাম নষ্ট করতেই সোমাদেবী এসব বলছেন। ৩১ মে সোমাদেবীকে বরখাস্তের চিঠি পাঠায় স্কুল। স্কুলের প্রাক্তনীরা অনেকেই সমাজ মাধ্যমে ঘটনাটির প্রতিবাদে সরব হচ্ছেন। মিউজিন ক্লাস ফিরিয়ে আনা ও সোমাদেবীকে পুনর্বহালের দাবি তুলছেন তাঁরা। অভিভাবকরাও বিষয়টি নিয়ে ধন্দে রয়েছেন। এপিডিআরের মতো গণ সংগঠন প্রতিবাদে নেমেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#School, #Teacher, #Dress code

আরো দেখুন