দেশ বিভাগে ফিরে যান

মোদীকে নিয়ে BBC-র তথ্যচিত্র নিষিদ্ধ কেন? RTI-এর প্রশ্নে ‘কৌশলী’ জবাব কেন্দ্রের

June 16, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’- বিবিসি নির্মিত তথ্যচিত্র। যা নিয়ে বিতর্ক ছড়িয়েছিল দেশ-বিদেশে। তথ্যচিত্রটি বয়কট করেছিল কেন্দ্র। বিজেপি বলেছিল, এই তথ্যচিত্রের মাধ্যমে ভারতবর্ষের প্রধানমন্ত্রী সম্পর্কে মিথ্যে ধারণা তৈরির চেষ্ট হয়েছে এবং ভারতকে আক্রমণ করা হচ্ছে। বিবিসির দিল্লি-মুম্বইয়ের অফিসে আয়কর দপ্তরও হানা দিয়েছিল।

এসবের মধ্যেই এই তথ্যচিত্রকে নিষিদ্ধ করা হয়েছে, সেটা জানতে তৃণমূলের সর্বভারতীয় মুখপাত্র, ‘আরটিআই অ্যাকটিভিস্ট’ সাকেত গোখলে RTI করেন। এবার তার জবাব দিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। বলা হয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের একটি আন্তঃবিভাগীয় কমিটি বিস্তর পর্যালোচনার পর এই সিদ্ধান্ত নিয়েছে। এই কমিটির কাজকর্ম পুরোটাই গোপনীয়। তাই সব খোলসা করতে তারা বাধ্য নয়। ওই RTI-এর জবাবে বলা হয়েছে, ২০২১ সালে তথ্যপ্রযুক্তি আইনের ১৬(১) ধারা অনুযায়ী বিবিসি নির্মিত তথ্যচিত্রটি নিষিদ্ধ করা হয়। অর্থাৎ সরকার ঘুরিয়ে জবাব এড়িয়ে গিয়েছে।

কোনও বিষয়কে গোপনীয় বললে, তা জানার আগ্রহ অনেকেরই বেড়ে যায়। এই জবাব শুনে কারও কারও তেমন হতে পারে। সাকেতের বক্তব্য, সরকারের এই জবাব উদ্ভট। সাকেত বলেছেন, ‘যখন এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল তখন বলা হয়েছিল, বর্তমান প্রধানমন্ত্রীর সম্পর্কে এই ধরনের তথ্যচিত্র আসলে ভারতের অখণ্ডতা ও সার্বভৌমত্বের পক্ষে বিপজ্জনক। তাঁর স্পষ্ট কথা, মোদী মানে ভারত নয়। মোদীর সমালোচনা করা মানে ভারতের অখণ্ডতা ও সার্বভৌমত্বের উপর আক্রমণ নয়।’ তিনি বলেন, ‘এটা পরিষ্কার যে, মোদীর সমালোচনা করায় বিবিসির তথ্যচিত্রটির উপর জরুরি অবস্থা জারি করার মতো করে নিষিদ্ধ করা হয়েছিল।’ সরকার অতি গোপনীয়তা দেখাতে গিয়ে আসলে আরও এ নিয়ে আগ্রহ বাড়িয়ে দিচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #tmc, #BBC Documentary, #BBC documentary on Modi, #Modi, #Narendra Modi

আরো দেখুন