উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

টেনশন থেকে মুক্তি পেতে টেনশন ঠাকুরের পুজো মেখলিগঞ্জে

June 17, 2023 | < 1 min read

টেনশন ঠাকুরের পুজো

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তন্ন তন্ন করে খুঁজেও এমন একজনকেও পাওয়া যাবে না যাঁর জীবনে কোনও টেনশন নেই। এমনকী, এই তালিকা থেকে শিশুরাও বাদ নেই। অত চাপ নিয়ে কী হবে? মনখারাপ, বিষণ্ণতার সঙ্গে শরীরের একাধিক কার্যকলাপের ওঠা-নামা শুরু হয়। যার ফলে নানা রোগের উৎপত্তি হয়। টেনশন আজকের দিনে অধিকাংশ রোগের মূল কারণ।

এবার সেই টেনশন বা হতাশা থেকে মুক্তি পেতে অভিনব উদ্যোগ নিলেন মেখলিগঞ্জ ব্লকের ৭৬ নিজতরফ গ্রামের বাসিন্দারা। বিদ্যে থেকে সম্পদ সবেরই দেবতা রয়েছে। ৩৩ কোটি দেবদেবীর মধ্যে নয়া সংযোজন টেনশন ঠাকুর। টেনশন থেকে মুক্তি পেতে জৈষ্ঠ মাসের শেষ দিনে টেনশন ঠাকুরের দ্বারস্থ হলেন ওই এলাকার বাসিন্দারা। স্থানীয় বাসিন্দাদের তরফে জানা গিয়েছে, যে গত প্রায় ৭ বছর সময় ধরে তাঁরা এই পুজো করে চলেছেন।

জীবনের যেকোনও ধরনের টেনশন থেকে মুক্তি পেতে একমাত্র আশ্রয় স্থল টেনশন ঠাকুর। কোচবিহারের মেখলিগঞ্জে টেনশন ঠাকুর সবথেকে বিখ্যাত। বেকারত্ব থেকে ভাঙা প্রেম সবেরই সমাধানসূত্র আছে টেনশন ঠাকুরের কাছে বলে বিশ্বাস ভক্তদের।

রীতিমতো পাঁচ রকমের ফল দিয়ে নানা নিয়ম করে পুরোহিত ডেকে চলে পুজো। ঢাকের শব্দে একে একে ভিড় জমাতে শুরু করেন এলাকার বাসিন্দারা। বাড়তি পাওনা পুজো শেষে খিচুড়ি প্রসাদ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pujo, #tension

আরো দেখুন