রাজ্য বিভাগে ফিরে যান

কেন্দ্রীয় বাহিনী নিয়ে হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে নির্বাচন কমিশন

June 17, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পঞ্চায়েত ভোটে গোটে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে বলে বৃহস্পতিবার বিকেলে নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গেল রাজ্য সরকার এবং রাজ্য নির্বাচন কমিশন। শনিবার শীর্ষ আদালত বন্ধ থাকায় ‘ই-ফাইলিং’এর মাধ্যমে আবেদন করা হয়েছে বলে জানা গিয়েছে।

রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, শনিবার দুপুরের মধ্যেই সব জেলা থেকে স্পর্শকাতর বুথের তালিকা চেয়ে পাঠানো হয়েছে। প্রতিটি জেলায় জেলাশাসকরা নির্বাচন পরিচালনার মূল দায়িত্বে। জানা গিয়েছে, জেলাশাসকদের উদ্দেশে রাজ্যের নির্বাচন কমিশনার রাজীব সিনহা এই মর্মে নির্দেশিকা পাঠিয়েছেন যে, শনিবার দুপুর একটার মধ্যে এই তালিকা পাঠাতে হবে?

কমিশন সূত্রে জানা গিয়েছে, শনিবার সকালেই অনলাইনে সুপ্রিম কোর্টে স্পেশাল লিট পিটিশন ফাইল করা হয়ে গিয়েছে। সোমবার সকালে পরিষ্কার হবে, সুপ্রিম কোর্টে কবে এই মামলার শুনানি হবে। আইনজ্ঞদের অনেকের মতে, সেই শুনানিতে সুপ্রিম কোর্ট যদি স্পর্শকাতর বুথের তালিকা চায় তার জন্যই আগেভাগে প্রস্তুতি সেরে রাখতে চাইছেন রাজীব সিনহা। যাতে সবটা হাতের কাছে থাকে।

সূত্রের খবর, রাজ্য নির্বাচন কমিশন আবেদনে জানিয়েছে যে পঞ্চায়েত ভোটে বাংলার সব জেলায় কেন্দ্রীয় বাহিনী ব্যবহারের মতো পরিস্থিতি নেই। সরকারি একটি সূত্রের দাবি, নবান্ন মনে করছে, আইন অনুযায়ী পঞ্চায়েত ভোটে নিরাপত্তার দায়িত্ব রাজ্যের উপর। দস্তুর হল, কোথায় কত পুলিশ লাগবে, নির্বিঘ্নে ভোট করাতে নিরাপত্তা সংক্রান্ত কী কী পদক্ষেপ করা দরকার, তা রাজ্যের কাছে জানতে চাইবে রাজ্য নির্বাচন কমিশন। রাজ্যের দেওয়া তথ্যের উপর ভিত্তি করে নির্বাচনী নিরাপত্তার কাজ সম্পন্ন করবে কমিশন। অর্থাৎ, নিরাপত্তা সংক্রান্ত সমস্ত খুঁটিনাটি রাজ্য সরকারই কমিশনকে অবহিত করবে। নবান্ন মনে করছে, হাই কোর্ট কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে রাজ্যকে এড়িয়ে রাজ্য নির্বাচন কমিশনকে সরাসরি নির্দেশ দিয়েছে। সে কারণেই সুপ্রিম কোর্টে এই আবেদন।

TwitterFacebookWhatsAppEmailShare

#supreme court, #Election commision, #West Bengal State Election Commission

আরো দেখুন