দেশ বিভাগে ফিরে যান

আজও তৈরি হল না কংগ্রেস ওয়ার্কিং কমিটি, খাড়্গেকে কি তবে গান্ধীদের পাপেট?

June 19, 2023 | < 1 min read

আজও তৈরি হল না কংগ্রেস ওয়ার্কিং কমিটি ছবি: প্রতীকী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মল্লিকার্জুন খাড়্গে বসেছেন কংগ্রেস সভাপতির চেয়ারে, কেটে গিয়েছে আট মাসেরও বেশি সময়। আজও তৈরি হল না কংগ্রেস ওয়ার্কিং কমিটি। ছত্তিশগড়ের রায়পুর কংগ্রেস প্লেনারিতে সিলমোহর পড়ার পরেও চার মাস হয়ে গিয়েছে। কিন্তু কমিটি আর তৈরি হচ্ছে না। হিমাচল প্রদেশ, কর্ণাটক; একের পর এক রাজ্যে ভোট এসে পড়ায়, কমিটি গঠনের জন্য সময় দিতে পারছেন না মল্লিকার্জুন খাড়্গে এআইসিসি এমনই অজুহাত সামনে আনছে, কিন্তু দলের অন্দরে অন্য খবর। প্রশ্ন উঠছে, গান্ধী পরিবারই এখনও কংগ্রেস চালাচ্ছে? সোনিয়া, রাহুলদের কথাই মেনে চলছেন বসেছেন?

সভাপতি নির্বাচনের পর পুরনো ওয়ার্কিং কমিটি ভেঙে দেওয়া হয়। স্টিয়ারিং কমিটি তৈরি করে, ৪৭ সদস্য নিয়ে কাজ চলছে। নতুন কংগ্রেস ওয়ার্কিং কমিটি কবে হবে, তা কেউ বলতে পারছে না।


এদিকে সিদ্ধারামাইয়া-শিবকুমারের টানাপোড়েন মীমাংসা হোক বা রাজস্থানে গেহলট-পাইলট বিবাদ, মধ্যস্থতায় দেখা যাচ্ছে রাহুল গান্ধীকে। ২৩ তারিখ পাটনায় বিজেপি বিরোধী মহাজোটের বৈঠকেও রাহুল গান্ধীকে সঙ্গে করে নিয়ে যাচ্ছেন খাড়্গে। রবিবার বিদেশ থেকে ফিরেছেন রাহুল-সোনিয়া। পাটনার বৈঠক তাদের জন্যই পিছিয়ে ছিল বলে খবর।

রায়পুরের প্লেনারিতে ঠিক হয়েছিল ওয়ার্কিং কমিটির নির্বাচন হবে না। সদস্যদের মনোনীত করবেন খাড়্গে। সদস্য বেড়ে ৩০ বা প্রয়োজনে ৩৫ হতে পারে। শোনা যাচ্ছে, সদস্য মিলছে না। এও খবর দলের অন্দরে, যে রাহুল-সোনিয়ার মত না মেলায় কমিটি গড়তে বিলম্ব হচ্ছে। সভাপতি বদলালেও পাওয়ার সেন্টার বদলায়নি! গান্ধী পরিবারের অঙ্গুলি হেলনেই চলছে গোটা হাত শিবির?

TwitterFacebookWhatsAppEmailShare

#INC, #Congress working committee, #Mallikarjun Kharge, #Gandhi family

আরো দেখুন