দেশ বিভাগে ফিরে যান

Modi-র মার্কিন সফরে কী ‘ভারতীয় প্রবাসী’ রুপে BJP সমর্থকরা? উঠছে প্রশ্ন

June 21, 2023 | 2 min read

Modi-র মার্কিন সফর, ছবি সৌজন্যে- Mike Segar/Reuters

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মার্কিন সফরে “মোদী বন্দনায়’ কী প্রকৃত প্রবাসী ভারতীয়রা? এ নিয়ে রাজনৈতিক মহলে উঠছে একাধিক প্রশ্ন। নিউজ এজেন্সি এএনআই-এর পোস্ট করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে যে, প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানাতে “ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনস (এফআইএ)” নামে একটি সংস্থা নিউইয়র্কে ২৫০ ফুট একটি বিশাল ব্যানার উড়ানোর একটি ভিডিও পোস্ট করেছে। সেখানে স্লোগান উঠেছে “ভারত মাতা কি জয়”। প্রশ্ন উঠছে এই সংস্থাটি কী আসলে FIA?

জানা গেছে, “ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনস (এফআইএ)” হল একটি বিজেপি-সংযুক্ত সত্তা যাকে বিজেপি সভাপতি জেপি নাড্ডা ব্যক্তিগতভাবে প্রশংসা করেছেন। FIA-এর চেয়ারম্যান হলেন অঙ্কুর বৈদ্য যিনি বিজেপির সাথে যুক্ত ছিলেন এবং বিশিষ্ট বিজেপি নেতাদের স্বাগত জানাতে অনুষ্ঠানের আয়োজন করেছিলেন।

সূত্রের খবর, FIA-এর আরেক ট্রাস্টি হলেন এইচ আর শাহ। শাহ মার্কিন যুক্তরাষ্ট্রের ভারতীয় বিদ্যা ভবনের প্রধান। এটি একটি RSS-এর একটি প্রতিষ্ঠান। ভারতীয় বিদ্যা ভবন প্রতিষ্ঠা করেছিলেন কে এম মুন্সি যিনি বিশ্ব হিন্দু পরিষদের (ভিএইচপি) প্রতিষ্ঠাতাও ছিলেন। বিজেপি নেতাদের সঙ্গেও শাহের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

এছাড়াও জানা গেছে, FIA-এর আরেক ট্রাস্টি ডাঃ সুধীর পারিখ। ডাঃ পারিখ “ওভারসিজ ফ্রেন্ডস অফ দ্য বিজেপি (OFBJP)” নামে পরিচিত বিজেপির বিদেশী বিভাগের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত। OFBJP ভারতের বিজেপির জন্য কাজ করা “বিদেশী এজেন্ট” হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রে রেজিস্ট্রি করেছে।

আরও জানা গেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় দূতাবাস FIA এবং ওভারসিজ ফ্রেন্ডস অফ বিজেপি উভয়ের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত এবং তাদের সাথে নিয়মিতভাবে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে।

রাজনৈতিক মহলে প্রশ্ন উঠছে কেন ভারতীয় দূতাবাস একটি রাজনৈতিক দল বিজেপির সাথে কাজ করছে?

FIA মোদীর বর্তমান ৩ দিনের মার্কিন সফরের সময় ওয়াশিংটন ডিসি-তে তার ইভেন্টের জন্য “মোদীর ভারতীয় প্রবাসী সমর্থকদের আনার জন্য” বাসের আয়োজন করছে৷ রাজনৈতিক মহলের দাবি যে, যারা ভিড় করে “মোদী মোদী” বলে ভারতীয় মিডিয়ার সামনে চিৎকার করে দেখায় তারা বিজেপি সমর্থক এবং সদস্য।

রাজনৈতিক মহলের আরও দাবি যে, বর্তমান মার্কিন সফর সহ প্রধানমন্ত্রী মোদীর বিদেশ সফরে ভিড় বাড়াতে বিজেপি সদস্যদের প্রচুর পরিমাণে বাসে নিয়ে যাওয়া হচ্ছে। “মোদী মিডিয়া” দ্বারা দেখানো “ভারতীয় প্রবাসী” আসলে বিজেপির বিদেশী সংগঠনগুলি মোদীর সমাবেশে লোকদের আনার জন্য অর্থ ব্যয় করে।

বিভিন্ন মহলে প্রশ্ন উঠছে, কেন মোদীর সমাবেশে ভিড় বাড়ানোর জন্য তার বিদেশী সহযোগীদের ব্যবহার করার কী প্রয়োজন বিজেপি এবং আরএসএসের?

প্রশ্ন উঠছে, মোদী যদি ব্যক্তিগতভাবে এত জনপ্রিয় হন, তাহলে কেন বিজেপির অর্থপ্রদান করে জনতাকে তার সমাবেশগুলিতে ভিড় বাড়ানো হচ্ছে এবং মিডিয়াতে তাদের “ভারতীয় প্রবাসী” হিসাবে দেখানোর জন্য PR ব্যবহার করা হচ্ছে?

বীণার ওয়ার্ল্ড একটি ট্যুর গ্রুপের ম্যানেজার হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রে আসা ভারতীয় পর্যটকদের সরকারী সংবাদ সংস্থা দূরদর্শনে দেখানো হচ্ছে “মার্কিন যুক্তরাষ্ট্রে মোদীকে স্বাগত জানাচ্ছে ভারতীয় প্রবাসী” হিসেবে।

এই সব তথ্য একত্রিত করে সমাজ মাধ্যমে প্রশ্ন তুলেছেন একাধিক ব্যক্তি। যদিও দৃষ্টিভঙ্গি এই সব তথ্যের সত্যতা যাচাই করেনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#PM Modi, #Bjp supporters, #PM Modi’s U.S. visit, #Narendra Modi, #RSS

আরো দেখুন