কলকাতা বিভাগে ফিরে যান

শহরের অলিগলিতে নজরদারি বাড়াতে পাঁচ হাজার ক্যামেরা বসাচ্ছে লালবাজার

June 22, 2023 | < 1 min read

শহরের অলিগলিতে নজরদারি বাড়াতে পাঁচ হাজার ক্যামেরা বসাচ্ছে লালবাজার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মহানগরের রাজপথসহ গলিতে গলিতে বসছে আরও পাঁচ হাজার সিসি ক্যামেরা। আগে সিদ্ধান্ত গৃহীত হলেও, এবার তা বস্তবায়নের উদ্যোগ নিয়েছে কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগ। নির্ভয়া প্রকল্পের আওতায় ক্যামেরাগুলি বসছে। এর ফলে শহরের থানা এবং ট্রাফিক গার্ডগুলি সরাসরি শহরের লাইভ ছবিগুলি দেখতে পাবে। মনে করা হচ্ছে, এতে ট্রাফিক ম্যানেজমেন্ট ও অপরাধ দমনের কাজ সহজ হবে। অতিরিক্ত নজরদারিও চালানো সম্ভব হবে।

উল্লেখ্য, মাসখানেক আগে কলকাতা পুলিশের অধীনস্থ সব থানা ও ট্রাফিক গার্ডকে এই বিষয় জানিয়ে চিঠি দেওয়া হয়। কোথায়, কত ক্যামেরার প্রয়োজন তা জানতে চাওয়া হয়েছিল চিঠিতে। থানা ও ট্রাফিক গার্ডগুলি ক্যামেরার সংখ্যা ও বসানোর জন্য স্থান উল্লেখ করে তালিকা তৈরি করে পাঠায়। বুধবার লালবাজারে ডাকা ট্রাফিক বিভাগের বৈঠক প্রতিটি থানা ও ট্রাফিক গার্ড তালিকা জমা করেছে বলে জানা গিয়েছে।

বৈঠকটির পর উচ্চপর্যায়ের আরও একটি বৈঠক হয় লালবাজার ট্রাফিক বিভাগে। সেখানেই পাঁচ হাজার ক্যামেরা বসানো নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। আপাতত তা পুলিশ কমিশনার বিনীত গোয়েলের কাছে পাঠানো হচ্ছে অনুমোদনের জন্য।

প্রসঙ্গত, নির্ভয়া প্রকল্পের অধীনে আগেই তিন হাজার ক্যামেরা বসানো হয়েছিল। ফের আরও পাঁচ হাজার সিসি ক্যামেরা বসানোর হচ্ছে। মূলত শহরের সমস্ত গুরুত্বপূর্ণ রাস্তা, যেমন বাইপাস, ডায়মন্ডহারবার রোড, স্ট্র্যান্ড রোড, চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের যে অংশ সিসি ক্যামেরার আওতায় নেই; সে’সব জায়গাই মুড়ে ফেলা হচ্ছে। সাফ কথায় অলিগলিসহ গোটা শহরকে ক্যামেরার নজরদারির আওতায় আনতে এই উদ্যোগ নিয়েছে লালবাজার।

TwitterFacebookWhatsAppEmailShare

#cctv, #lalbazar, #Surveillance, #Kolkata

আরো দেখুন