দেশ বিভাগে ফিরে যান

ডাহা ফেল মোদী সরকার, ২০১০-র পর সর্বনিম্ন কেন্দ্র সরকারি কর্মীসংখ্যা?

June 22, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদী আমলে দেশে বেকারত্ব নিয়ে একের পর এক নতুন রেকর্ড তৈরি হচ্ছে। প্রতি বছর ২ কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসা মোদী, কর্মসংস্থান সৃষ্টি করতে ডাহা ফেল! সরকারি চাকরির ক্ষেত্রেও ব্যর্থতার নজির গড়ল মোদী সরকার। অর্থমন্ত্রকের তথ্য জানাচ্ছে, গোটা দেশে এই মুহূর্তে ৩০ লক্ষ ১৩ হাজার কেন্দ্রীয় সরকারি কর্মী রয়েছে। এই পরিসংখ্যান ২০১০ সালের পর সর্বনিম্ন। অর্থমন্ত্রকের রিপোর্টে বলছে, বিগত তিন বছরে কেন্দ্রীয় সরকারের অনুমোদিত পদ ও চাকরির সংখ্যা, দুই হ্রাস পেয়েছে।

কেন্দ্রীয় সরকারের শূন্যপদের সংখ্যা এখন ৯ লক্ষ ৬৪ হাজার। কেন্দ্রশাসিত অঞ্চলগুলিরও হাল একই। অর্থমন্ত্রকের বেতন ও ভাতা সংক্রান্ত বার্ষিক রিপোর্ট বলছে, ২০২১ সালে ১ মার্চ অসামরিক ক্ষেত্রে কেন্দ্রশাসিত অঞ্চল ব্যতীত কেন্দ্রের অনুমোদিত রেগুলার কর্মীর সংখ্যা ছিল ৪০ লক্ষ ৩৫ হাজার। ২০২২ সালের ১ মার্চ তা ৩৯ লক্ষ ৭৭ হাজারে নেমে এসেছে। এক বছরেই পঞ্চান্ন হাজার কর্মীর সংখ্যা কমল! গ্রুপ সি পদগুলিতে কর্মী নিয়োগে কোপ পড়েছে সর্বাধিক। একই সময়ে কেন্দ্র সরকারে কর্মরত কর্মীর ব্যাপক হারে কমেছে। পরিসংখ্যান বলছে, ২০২১ সালের ১ মার্চ কেন্দ্র সরকারে কর্মরত ছিলেন ৩০ লক্ষ ৫৬ হাজার কর্মী। পরের বছরে তা কমে হয়েছে ৩০ লক্ষ ১৩ হাজার।

এখনও রেল, অসামরিক প্রতিরক্ষা, ডাক, রাজস্বমন্ত্রকে অনুমোদিত পদ ও কর্মীর সংখ্যা নাগাড়ে কমিয়ে যাচ্ছে মোদী সরকার। মোদী সরকারের সাফাই রোজগার মেলা কিন্তু বিরোধীদের অভিযোগ, সবই মোদী সরকারের ভোট রাজনীতির কৌশল। কোনওভাবেই কেন্দ্রীয় সরকারি শূন্যপদ পূরণের স্থায়ী সমাধান সূত্র খুঁজে পাচ্ছে না কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #employees, #modi govt, #finance ministry report

আরো দেখুন