দেশ বিভাগে ফিরে যান

শুক্রে বিরোধী বৈঠক, পাঁচ দশক পর ফের পাওয়ার সেন্টার পাটনা?

June 22, 2023 | < 1 min read

বিরোধী ঐক্য, ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চব্বিশের লোকসভা নির্বাচনকে সামনে রেখে বিরোধী ঐক্যে শান দিতে শুরু করেছে বিজেপি বিরোধী রাজনৈতিক শক্তিগুলি। ফের একবার জাতীয় রাজনীতির ভরকেন্দ্র হতে চলেছে পাটনা। পাঁচ দশক আগে, ইন্দিরাকে রুখতে এখানেই সলতে পাকিয়েছিলেন জয়প্রকাশ নারায়ণ। ১৯৭৪ সালের ৫ জুন জেপির নেতৃত্বে শুরু হয়েছিল বিহার মুভমেন্ট। যা ছড়িয়ে পড়েছিল গোটা দেশে। ইন্দিরা গান্ধীকে পরাজয়ের মুখ দেখতে হয়েছিল। আগামীকাল, শুক্রবার ফের একবার সেই পাটনাতেই বসছেন বিরোধীরা। গেরুয়া বিরোধী মহাজোট গড়ে, সেই জোটের নামকরণ, কাঠামো এবং আসন রফা হবে পাটনার বৈঠকে, এমনই খবর মিলছে।

পাটনার ১ নম্বর অ্যানে মার্গ, মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের বাসস্থানকে বিরোধী মহাজোট গঠনের মঞ্চ করার কথা বলেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজই পাটনা পৌঁছছেন তিনি, আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল, সিপিআইএমএলের দীপঙ্কর ভট্টাচার্য এবং সিপিআইয়ের ডি রাজারও আজ পাটনা পৌঁছবেন। মল্লিকার্জুন খাড়্গেকে সঙ্গে নিয়ে বৈঠকে অংশ নেবেন রাহুল গান্ধী।

যেখানে যে শক্তিশালী, সেখানে সে বিজেপির বিরুদ্ধে লড়বে; বাংলার মুখ্যমন্ত্রীর এই ফর্মুলায় কেজরিওয়াল, সপার অখিলেশ যাদব, এনসির ওমর আবদুল্লাসহ আরও অনেকে সম্মতি জানিয়েছেন। এই অঙ্কে লড়াই হলে, দেশের প্রায় ৪০০ আসনে বিজেপির সঙ্গে সরাসরি লড়াই হবে বিরোধী শিবিরের সম্মিলিত প্রার্থীদের। জানা গিয়েছে, মহাজোট বৈঠকে মমতা-কেজরি-অখিলেশরা ছাড়াও ডিএমকে প্রধান এম কে স্ট্যালিন, জেএমএম প্রধান হেমন্ত সোরেন, এনসিপির শারদ পাওয়ার, উদ্ধব ঠাকরে এবং সিপিএমের সীতারাম ইয়েচুরি হাজির থাকবেন। বিজেডি প্রধান নবীন পট্টনায়েক, জেডিএস নেতা এইচ ডি কুমারস্বামী এবং তেলেঙ্গানার কেসিআরকে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#opposition, #Meeting, #Patna

আরো দেখুন