খেলা বিভাগে ফিরে যান

শুভ জন্মদিন লিও! এবার আর কোনও আক্ষেপ নেই, তুমি এখন বিশ্বজয়ী

June 24, 2023 | 2 min read

শুভ জন্মদিন লিও!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজকের সূর্যোদয়টা লিওনেল মেসি’র জন্য বোধহয় অন্য রকমই। কারণ, ফুটবল মহাতারকার জন্মদিনের সকাল বলে কথা!


রবীন্দ্রনাথ বলেছেন, জন্মদিন প্রতিটি সকালে আলোকিত আর পুলকিত দিনের মতো, কিন্তু মেসির ক্ষেত্রে তাঁর ৩৬তম জন্মদিনটা তার চেয়েও বেশি কিছুই হওয়ার কথা। এর আগে জন্মদিনে দেখা সকালের চেয়ে আজকের সকালটি একটু বেশিই আলোকিত লাগার কথা মেসির কাছে। শুধু মেসির কাছেই নয়, তাঁর ভক্তদের জন্যও মেসির আজকের জন্মদিনটা বিশেষ। যে মহাতারকার জন্মদিন এত দিন তারা পালন করে এসেছে, সেই মহাতারকা যে এখন বিশ্বজয়ী!

১০ বছর বয়সে হরমনজনিত সমস্যা ধরা পড়ে মেসির। ছোট্ট দুটি পায়ে, বিশেষ করে জাদুকরি বাঁ পায়ের কারিকুরিতে নিওয়েলস বয়েজ ক্লাবের প্রাঙ্গণ মাতিয়ে রাখা শিশুটি আর কখনো ফুটবল খেলতে পারবে কি না, তা নিয়েই শঙ্কা জাগে। সেই শঙ্কার অবসান হয় ২০০০ সালে বার্সেলোনা অসামান্য এই প্রতিভাকে নিজেদের একাডেমিতে নিলে। মেসির চিকিৎসার দায়িত্বও নিয়েছিল কাতালান ক্লাবটি। এরপর ক্যাম্প ন্যু থেকে সান্তিয়াগো বার্নাব্যু অথবা স্তদ দি ফ্রান্স থেকে ওয়েম্বলির সবুজে ছোট্ট দুটি পায়ে মেসি যা রচনা করেছেন, সেগুলোকে রূপকথা ছাড়া আর কিই বা বলা যায়!

ক্লাব ফুটবলে অর্জনের ডালিটা কানায় কানায় পূর্ণ করেছেন অনেক আগেই। ২০০৫ সাল বার্সেলোনার হয়ে জিতেছেন প্রথম লা লিগা। সেবারের জন্মদিনটা নিশ্চয়ই বিশেষ ছিল মেসির। এরপর ২০০৬ সালের মে মাসে জিতেছেন প্রথম চ্যাম্পিয়নস লিগ শিরোপা। সেবারের ২৪ জুন মেসি উদ্‌যাপন করেছেন ১৯তম জন্মদিন। এরপর এমন অনেক শিরোপা জয়, এমন অনেক বিশেষ জন্মদিন গেছে মেসির। ২০২১ সালে আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা জিতেছেন ৩৪তম জন্মদিন পালনের পরের মাসে। কিন্তু ২০২২ সালে ইতালিকে হারিয়ে লা ফিনালিসিমা জিতে পালন করেছেন ৩৫তম জন্মদিন।

এত এত বিশেষ জন্মদিন কাটানো মেসি অপেক্ষায় ছিলেন একটি অতি বিশেষ জন্মদিন পালনের। শুধু মেসি কেন, মেসির একটি অতি বিশেষ জন্মদিন পালনের স্বপ্ন দেখে কাটিয়েছে বিশ্বজোড়া তাঁর কোটি কোটি ভক্তও। সেই অতি বিশেষ জন্মদিনের ভাবনায় মেসির বয়স যেন বাড়ছিল না! মেসি তাঁর প্রথম বিশ্বকাপ খেলেছেন ২০০৬ সালে, ১৯ বছর বয়সে। এরপর ২৩ বছর বয়সে ২০১০ বিশ্বকাপ, ২৭ বছর বয়সে ২০১৪ আর ৩১ বছর বয়সে ২০১৮ বিশ্বকাপ।

৩১ থেকে ৩২, সেখান থেকে ৩৩, ৩৪, ৩৫—গাণিতিক হিসাবে মেসি একটু একটু করে ‘বুড়ো’ হচ্ছিলেন, কিন্তু মাঠের পারফরম্যান্স বলছিল বয়স যেন তাঁর থমকে আছে একই জায়গায়! দুর্দান্ত সেই পারফরম্যান্সটা নিয়ে গেলেন কাতারে। একের পর এক ম্যাচে অসাধারণ ফুটবল খেলে আর্জেন্টিনার ৩৬ বছরের খরা কাটিয়ে এনে দিলেন পরম আকাঙ্ক্ষিত সেই বিশ্বকাপ ট্রফি। এখন তিনি বিশ্বজয়ী! আজ একজন বিশ্বজয়ীর জন্মদিন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lionel Messi, #Leo Messi, #happy birthday, #world cup

আরো দেখুন