খেলা বিভাগে ফিরে যান

পদকের ডবল সেঞ্চুরি, স্পেশাল অলিম্পিকে ভারতের জয়জয়াকার

June 27, 2023 | 1 min read

স্পেশাল অলিম্পিকে ভারতের জয়জয়াকার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সোমবার বার্লিন স্পেশাল অলিম্পিক ওয়ার্ল্ড গেমস ২০২৩-এর সমাপ্তি ঘটল। ঐতিহাসিক ব্র্যান্ডেনবার্গ গেটে অনুষ্ঠিত হল সমাপ্তি অনুষ্ঠান। এবারের স্পেশাল অলিম্পিকে চমকপ্রদ ফল করেছে ভারত। ৭৬টি সোনা, ৭৫টি রুপো, ৫১টি ব্রোঞ্জসহ মোট ২০২টি পদক এসেছে ভারতের ঝুলিতে।

একেবারে শেষ পর্বে, ট্র্যাক ইভেন্ট ও ফিল্ড ইভেন্ট মিলিয়ে; দুটি সোনা, তিনটে রুপো ও একটি ব্রোঞ্জসহ ভারতীয় ক্রীড়াবিদরা মোট ছয়টি পদক জয় করেছেন। ৪০০ মিটার লেভেল বি-তে মহিলা বিভাগে আঁচল গয়াল এবং ৪০০ মিটার লেভেল সি-তে মহিলা বিভাগে রবিমাথি অরুমুগাম একটি করে স্বর্ণপদক জিতেছেন। মিনি জ্যাভলিন লেভেল বি-তে একটি রৌপ্য এবং লেভেল বি ৪০০ মিটারে একটি ব্রোঞ্জ, অর্থাৎ জোড়া পদক পেয়েছেন ভারতের সাকেত কুন্ডু।

এ বছরের স্পেশাল অলিম্পিকে ভারত প্রায় প্রতিটি খেলায় দাপট দেখিয়েছে। রোলার স্কেটিংয়ে জোড়া সোনা এসেছে। পাশাপাশি আরও তিনটি রুপোর পদক এসেছে। বাস্কেটবল এবং ভলিবলেও ভারতের ফলাফল অত্যন্ত ভাল। পুরুষদের বাস্কেটবল দল পর্তুগালকে হারিয়ে সোনা জিতেছে। মহিলাদের ভলিবল দল ফাইনালে সংযুক্ত আরব আমিরশাহীকে পরাজিত করে বিজয়ী হয়েছে। মহিলাদের বাস্কেটবল দল সুইডেনের কাছে পরাজিত হয়ে রুপো জিতেছে। পুরুষ ভলিবল দল কোরিয়াকে হারিয়ে ব্রোঞ্জ পদক জিতেছে৷ ভারত সাঁতারে ৩টি স্বর্ণপদকসহ মোট ৫টি পদক জিতেছে। সাইক্লিংয়ে সোনা এসেছে। টেবিল টেনিস, লন টেনিস, জুডো, পাওয়ারলিফটিং, হ্যান্ডবল এবং ব্যাডমিন্টনসহ অন্যান্য খেলাগুলিতেও ভারতের ফলাফল ভাল হয়েছে।

এবারে স্পেশাল অলিম্পিক প্রায় ৩,৩৩,০০০ দর্শক বিভিন্ন স্টেডিয়ামে উপস্থিত হয়ে লাইভ দেখেছেন। টেলিভিশনে এবং অন্যান্য মাধ্যমে দেখেছেন বহু মানুষ। আস্তে আস্তে মূল স্রোতের খেলাগুলির মতো এতেও আগ্রহ বাড়ছে। স্পেশাল অলিম্পিকে এবারের ম্যাসকটটি ছিল ইউনিটি, এত মানুষ, খেলোয়াড় ও দর্শকদের সক্রিয় অংশগ্রহণ ম্যাসকটের নামটিকে সার্থক করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #berlin, #Medals, #Special Olympics World Games Berlin 2023

আরো দেখুন