দেশ বিভাগে ফিরে যান

সস্তায় খাদ্যশস্য না দিয়ে বিরোধী রাজ্যগুলোকে ভাতে মারার ফন্দি মোদী সরকারের?

June 27, 2023 | 2 min read

বিরোধী রাজ্যগুলোকে ভাতে মারার ফন্দি মোদী সরকারের?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অবিজেপি রাজ্যগুলোকে ভাতে মারার পরিকল্পনা নিয়েছে মোদী সরকার, খাদ্য মন্ত্রকের সিদ্ধান্তে এমনই প্রশ্ন উঠছে। বিনামূল্যের প্রকল্প চালাতে কেন্দ্রের থেকে অতিরিক্ত চাল ও গম কিনতে চাইছে বাংলা, কর্ণাটকের মতো রাজ্য সরকারগুলি। বাংলায় এমন প্রকল্প রয়েছে খাদ্য সুরক্ষা যোজনা এক এবং দুই, কর্নাটকে রয়েছে অন্নভাগ্য, এই প্রকল্পের জন্যে চাল, গম কিনতে চাইলেও মোদী সরকার তা দিচ্ছে না। উল্টে ওই চাল ওপেন মার্কেট সেল স্কিমে বড় ব্যবসায়ীদের বিক্রির ব্যবস্থা করেছে মোদী সরকার। ওপেন মার্কেট সেল স্কিমে রাজ্য সরকারও চাল, গম কিনতে পারত। এখন তা বন্ধ করেছে বিজেপি সরকার। এতেই প্রশ্ন উঠছে, বিরোধী শাসিত রাজ্যগুলিকে ভাতে মারার ফন্দি এঁটেছে মোদী সরকার।

মোদী সরকারের এহেন সিদ্ধান্তের কারণ হিসেবে দাবি করা হচ্ছে, কেন্দ্রের লক্ষ্য, বাজারদর নিয়ন্ত্রণ রাখা। যদিও সরকারি আধিকারিকদের বক্তব্য, বিরোধী রাজ্যের জনপ্রিয় প্রকল্পের উপর আঘাত হানতেই এই সিদ্ধান্তের পথে হেঁটেছে মোদী সরকার। জানা যাচ্ছে, খাদ্য শস্য সংগ্রহের বিষয়ে কেন্দ্র-রাজ্য আধিকারিকস্তরে আলোচনা হবে। আগামী ৫ জুলাই দিল্লিতে কেন্দ্র-রাজ্য খাদ্যমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা। বৈঠকে কর্ণাটক ও বাংলা, উভয় রাজ্যই সরব হতে পারে।

অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন রাজ্যের পাশে দাঁড়িয়ে কেন্দ্রকে চিঠি দিয়েছে এ বিষয়ে। তাদের প্রশ্ন, রাজ্য কিনতে চাইলেও কেন দেওয়া হবে না? খাদ্যসাথী প্রকল্প চালানোর জন্য ওএমএসএসে গম অথবা চাল চেয়ে মোদী সরকারকে চিঠি দিয়েছে রাজ্য। জুলাই থেকে আগামী জানুয়ারি পর্যন্ত সময়ে ৮০ হাজার মেট্রিক টন গম চাওয়া হয়েছে। তা সম্ভব না হলে প্রতি মাসে ৫ লক্ষ মেট্রিক টন চাল কিনতে চেয়েছে রাজ্য, যাতে খাদ্য‌সাথী প্রকল্প মসৃণভাবে চলতে পারে। নয়া নিয়মে রাজ্যকে আর তার প্রকল্প চালাতে সস্তায় চাল-গম দেবে না বলেই জানিয়ে দিয়েছে মোদী সরকার। প্রসঙ্গত, প্রকল্প সচলভাবে চালাতে ৫ লক্ষ মেট্রিক টন চাল কিনতে টেন্ডার ডাকছে রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ration, #modi govt, #Food grains, #oppositons, #anti modi govt

আরো দেখুন