দেশ বিভাগে ফিরে যান

ICC World Cup 2023: মোদী-শাহ’র গুজরাতকে বাড়তি সুবিধা কেন? উঠছে প্রশ্ন

June 29, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার ভারতের মাটিতে বসছে বিশ্বকাপ ক্রিকেটের আসর। নানা বিতর্কের পর মঙ্গলবার আইসিসি ঘোষণা করেছে ক্রিকেট মহাযজ্ঞের সূচি। আগামী ৫ অক্টোবর থেকে বিশ্বকাপের বল গড়াচ্ছে। প্রথম ম্যাচে মুখোমুখি গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্স নিউজিল্যান্ড। ফাইনাল হবে ১৯ নভেম্বর। বিশ্বকাপের সর্বমোট ৪৮টি ম্যাচ আয়োজিত হবে ১০ রাজ্যে।

দশ রাজ্যের ১০ ঘোষিত ভেন্যু হল- কলকাতা, দিল্লি, চেন্নাই, মুম্বই, হায়দ্রাবাদ, বেঙ্গালুরু, ধর্মশালা, আহমেদাবাদ, লখনৌ এবং পুণে। বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ হবে হায়দ্রাবাদ এবং গুয়াহাটিতে। ঘটনা হল, এর মধ্যে তিনটি আইকনিক ম্যাচই পেয়েছে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম। উদ্বোধনী ম্যাচের পর ফাইনাল এবং টুর্নামেন্টের ব্লকবাস্টার ভারত-পাক ম্যাচের আয়োজক নরেন্দ্র মোদী স্টেডিয়াম।

আর তাতেই শুরু হয়েছে নতুন বিতর্ক। অসন্তোষ দানা বেঁধেছে বিশ্বকাপের ভেন্যু না পাওয়া বাকি রাজ্যের ক্রিকেট সংস্থাগুলির মধ্যে। সরাসরি রাজনীতির অভিযোগ তুলছে তারা। ইন্দোর এবং মোহালির মত আইকনিক ভেন্যু বিশ্বকাপের একটিও ম্যাচ পায়নি। পাঞ্জাব, মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থার তরফে বোর্ডের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেওয়া হয়েছে। ২০১১ বিশ্বকাপের সেমিফাইনালে ভারত-পাক ম্যাচ আয়োজন করেছিল মোহালি। এবার সেই মোহালিকেই ব্রাত্য করে দেওয়া হয়েছে। ইন্দোর, মোহালি তো বটেই রাঁচি, রাজকোট, নাগপুরের মত ভেন্যুতেও একটি ম্যাচ ফেলা হয়নি। সাধারণত, বড় কোনও ইভেন্টে আয়োজক দেশের অর্গানাইজিং কমিটির তরফে আইসিসির কাছে ভেন্যুর তালিকা পাঠানো হয়। আইসিসি স্রেফ সেই তালিকায় সিলমোহর দিলেই তা চূড়ান্ত হয়ে যায়।

পাঞ্জাবের ক্রীড়ামন্ত্রী সরাসরি বোর্ডকে আক্রমণ শানিয়ে ‘রাজনৈতিক হস্তক্ষেপ’-এর অভিযোগ তুলেছেন। ব্যঙ্গের ছলে বলে দিয়েছেন, ‘সকলেই জানেন, বোর্ড কারা চালাচ্ছে।’

পাঞ্জাবের ক্রীড়ামন্ত্রী গুরমিত সিং মিত হায়ের আয়োজক ভেন্যুর তালিকা থেকে মোহালিকে বাইরে রাখার তীব্র নিন্দা করেছেন। তাঁর বিষ্ফোরক অভিযোগ, “আয়োজক ভেন্যুর নাম বাছাই করার ক্ষেত্রে রাজনৈতিক বাধ্যবাধকতা প্রভাব ফেলেছে। মোহালি ক্রিকেট স্টেডিয়াম অতীতে ১৯৯৬, ২০১১-এ মেজর ক্রিকেট ম্যাচ হোস্ট করেছে। এবার একটাও ম্যাচ ফেলা যেত না?”

একই সুরে মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট অভিলাস খান্দেকর হতাশা উগরে দিয়েছেন। বলে দিয়েছেন, “১৯৮৭-এ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচ আয়োজন করা হয়েছিল ইন্দোরে। এবার আমরা দুঃখিত, কোনও ম্যাচ আয়োজনের দায়িত্ব দেওয়া হয়নি। বোর্ডের কেন এমন সিদ্ধান্ত, বোধগম্য নয়। ২০১৯ ওয়ার্ল্ড কাপ হয়েছিল ১১টা ভেন্যুতে। ২০১৫-র ওয়ার্ল্ড কাপ হয় ১৪ শহরে। আমাদের বলা হয়েছে, চার-পাঁচটা মেট্রো শহর বাদে প্রতি জোন (পূর্বাঞ্চল, পশ্চিমাঞ্চল, উত্তরাঞ্চল, দক্ষিণাঞ্চল) থেকে একটা ভেন্যু সিলেক্ট করা হয়েছে। আহমেদাবাদ স্টেডিয়ামে বৃহত্তম হওয়ায় ওখানে ফাইনাল আয়োজন করা হবে।”

বোর্ডের সহ-সভাপতি রাজীব শুক্লর বক্তব্য, বিশ্বকাপের ম্যাচ আয়োজনের জন্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) নির্ধারিত মানের নয় মোহালির আইএস বিন্দ্রা স্টেডিয়াম। শুক্ল বলেছেন, ‘‘গত বছর বিরাট কোহলির ১০০তম টেস্ট ম্যাচ আয়োজনের দায়িত্ব মোহালি পেয়েছিল। মোহালির কাছে মুল্লানপুরে নতুন ক্রিকেট স্টেডিয়াম তৈরির কাজ হচ্ছে। সেই স্টেডিয়াম কি সম্পূর্ণ তৈরি হয়ে গিয়েছে? তা হলে নতুন স্টেডিয়ামে বিশ্বকাপের ম্যাচ দেওয়া যেতে পারে। মোহালিতে যে স্টেডিয়ামটি রয়েছে, তা বিশ্বকাপের ম্যাচ আয়োজনের জন্য উপযুক্ত নয়। আইসিসির নির্দেশিকা অনুযায়ী যথাযথ মানের নয় পুরনো স্টেডিয়ামটি। দ্বিপাক্ষিক সিরিজ়ের ম্যাচ হতে পারে সেখানে।’’

অনেকের প্রশ্ন, ০১১ সালের এক দিনের বিশ্বকাপের একটি সেমিফাইনাল হয়েছিল মোহালিতে। সেই স্টেডিয়ামের মান এতটাই কমে গেল যে, এ বার লিগ পর্বের একটি ম্যাচও দেওয়া গেল না!

কংগ্রেস সাংসদ শশী থারুরের প্রশ্ন, ‘‘কেন তিরুঅনন্তপুরমে বিশ্বকাপের কোনও ম্যাচ দেওয়া হয়নি? দেশের ক্রিকেট স্টেডিয়ামগুলির তিরুঅনন্তপুরম অন্যতম সেরা।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Amit shah, #BCCI, #Jay Shah, #modi govt, #icc world cup 2023

আরো দেখুন