দেশ বিভাগে ফিরে যান

এবার অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে মোদীর সমলোচনায় জোটসঙ্গী মুখ্যমন্ত্রী সাংমা

July 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উত্তর-পূর্বে বিজেপির অন্যতম প্রধান জোট সঙ্গী, মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অভিন্ন দেওয়ানি বিধির বা ইউনিফর্ম সিভিল কোডের (UCC) আনার প্রচেষ্টার সমালোচনা করেছেন। তিনি বলেছেন যে এই ধরনের ব্যবস্থা ভারতের অন্তর্নিহিত বৈচিত্র্য এবং অনন্য সাংস্কৃতিক বৈশিষ্ট্যের বিরোধিতা করে।

প্রধানমন্ত্রী মোদী এই সপ্তাহে UCC নিয়ে একটি বিতর্ক পুনরুজ্জীবিত করেছেন। আইন কমিশন UCC সম্পর্কে জনসাধারণের এবং ধর্মীয় সংগঠনের মতামতকে আমন্ত্রণ জানিয়েছে। এই জল্পনা বন্ধ করে দিয়েছে যে পরবর্তী সংসদ অধিবেশনে একটি খসড়া পেশ করা যেতে পারে এবং আগামী বছরের নির্বাচনের আগে প্রণীত হয়েছে, যা বিজেপিকে তার দীর্ঘস্থায়ী প্রতিশ্রুতিগুলির একটি পূরণের জন্য উত্সাহিত করেছে।

এনপিপি (NPP) বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) এবং নর্থ ইস্ট ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনইডিএ) এর সদস্য, ক্ষমতাসীন মেঘালয় ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এমডিএ) নেতৃত্ব দেয়। রাজ্যে বিজেপির দুটি বিধায়ক রয়েছেন, যেখানে সাংমার দলের ২৮ জন বিধায়ক আছেন ৬০ আসনের বিধানসভায়।

মেঘালয় ছাড়াও মণিপুর, নাগাল্যান্ড এবং অরুণাচল প্রদেশে এনপিপির একটি শক্তিশালী রাজনৈতিক ভিত্তি রয়েছে এবং চারটি উত্তর-পূর্ব রাজ্যে দলের একাধিক বিধায়ক রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Meghalaya, #PM Modi, #Conrad Sangma, #Uniform Civil Code

আরো দেখুন