খেলা বিভাগে ফিরে যান

এবছরের ফুটবলের প্রথম ‘বড়’ দিন, কবে ইস্টবেঙ্গল-মোহনবাগান মুখোমুখি হচ্ছে?

July 2, 2023 | < 1 min read

ছবি সৌজন্যে Telegraph Online

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ডার্বি মানে বাংলা ও বাঙালির ‘বড়’ দিন। ডার্বি মানেই ময়দানে ঘটি-বাঙালের লড়াই। প্রতিপক্ষ মোহনবাগান ও ইস্টবেঙ্গল দুই দলই জোরকদমে চালাচ্ছে দল গঠনের প্রস্তুতি। কে কাকে টক্কর দেবে মাঠে, সেটা সময়ই বলবে। কিন্তু আসন্ন মরশুমে দুই দল কবে মুখোমুখি হবে তা নিয়ে জল্পনা চলছিল। অবশেষে সেই জল্পনার অবসান ঘটতে চলেছে।

মরশুমের প্রথম ডার্বি সম্ভবত ডুরান্ড কাপের হাত ধরেই হচে চলেছে। সূত্রের খবর অনুযায়ী, ডুরান্ড কাপে একই গ্রুপে পড়েছে মোহনবাগান সুপার জায়ান্ট এবং ইস্টবেঙ্গল এফসি। আর দুই দল সম্ভবত ১১ অগস্ট মুখোমুখি হতে চলেছে। অর্থাৎ স্বাধীনতা দিবসের আগেই ইস্ট-মোহন ধুন্ধুমার।

বাংলার ফুটবল মরশুম শুরু হয়েছে কলকাতা লিগ দিয়ে। কিন্তু কলকাতা লিগে ইস্টবেঙ্গল এবং মোহনবাগান দুই প্রধানকে রাখা হয়েছে আলাদা গ্রুপে। ফলে কলকাতা লিগে আদৌ ডার্বি দেখা যাবে কিনা সংশয় রয়েছে। তবে ডুরান্ডে সম্ভবত এক গ্রুপে থাকছে লাল-হলুদ এবং সবুজ-মেরুন। শতাব্দীপ্রাচীন ওই টুর্নামেন্টেই এই মরশুমে প্রথমবার মুখোমুখি হবে দুই প্রধান।

এবারের ডুরান্ড অন্যবারের তুলনায় আলাদা হতে চলেছে। মোট ২৪টি দল অংশ নেবে এই টুর্নামেন্টে। ৬ গ্রুপে ভাগ করে গ্রুপ পর্বের খেলা হবে। প্রতি গ্রুপ থেকে তিনটি দল যাবে কোয়ার্টার ফাইনালে। ম্যাচ হবে কলকাতা, গুয়াহাটি, কোকড়াঝাড় ও শিলংয়ে।
কবে থেকে শুরু হবে টুর্নামেন্ট? জানা গেছে, ৩ অগস্ট থেকে শুরু হতে পারে ডুরান্ড। আর ডার্বি হতে পারে ১১ অগস্ট।

TwitterFacebookWhatsAppEmailShare

#East Bengal, #mohunbagan, #Kolkata Derby

আরো দেখুন