রাজ্য বিভাগে ফিরে যান

বাংলাভাগের অস্ত্রে শান BJP-র! উত্তরের ভোট নিশ্চিত করতে রাজ্যসভায় অনন্ত মহারাজ?

July 2, 2023 | 2 min read

এই প্রথম বাংলা থেকে রাজ্যসভায় প্রতিনিধি পাঠাতে চলেছে বিজেপি, অঙ্কের হিসেব বলে একটি আসনে তাদের জয় কার্যত নিশ্চিত। সেই জয় থেকে পুরোদস্তুর রাজনৈতিক ফায়দা তুলতে চাইছে বিজেপি। শোনা যাচ্ছে, দিল্লির নেতারা পাঁচজনের নাম চেয়েছে বঙ্গ বিজেপির কাছে। সৌরভ গঙ্গোপাধ্যায় থেকে মিঠুন চক্রবর্তী, নাম ঘুরছে অনেকগুলোই। কিন্তু রাজনীতি থেকে দূরে থাকা বিশিষ্ট মানুষদের আর রাজ্যসভা পাঠাতে চায় না বঙ্গ বিজেপির নেতা। আদপে মুখ খুঁজতে চাইছে বিজেপি, যে মুখ ভোটকে প্রভাবিত করতে পারবে। এতেই শোনা যাচ্ছে অনন্ত মহারাজের নাম।

উত্তরবঙ্গে মোটামুটি বিজেপির ভাল ভোট ব্যাঙ্ক রয়েছে। চব্বিশের আগে, নিজেদের সেই ভোট ব্যাঙ্কের শক্তি বাড়িয়ে নিতেই হয়ত অনন্তকে রাজ্যসভায় নিয়ে যাবে বিজেপি। বিজেপির নেতারা নিত্যদিন উত্তরবঙ্গ ভাগ নিয়ে সওয়াল করেন। গেরুয়া জনপ্রতিনিধিরা তাতে সামিল হন। লোকসভা নির্বাচন এগিয়ে আসতেই বঙ্গভঙ্গের উস্কানিতে ঝাঁঝ বাড়াচ্ছে গেরুয়া শিবির। তাই গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশনের প্রধান অনন্ত মহারাজকে হাতিয়ার করতে চাইছেন তারা। উত্তরবঙ্গকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার দাবিতে দীর্ঘদিন ধরে লড়াই করেছেন অনন্ত মহারাজ।

বিজেপির অন্দরের খবর, অনন্ত মহারাজকে রাজ্যসভায় পাঠিয়ে জোড়া রাজনৈতিক ফায়দা তুলতে চাইছে সুকান্ত, দিলীপরা। বাংলার ২৩টি বিধানসভা ও দু’টি লোকসভায় নির্ণায়ক শক্তি রাজবংশী ভোটাররা। অনন্ত মহারাজের সরাসরি প্রভাব রয়েছে তাদের মধ্যে। সংসদের উচ্চকক্ষে অনন্ত মহারাজকে পাঠানো হলে রাজবংশী সমাজের ভোট কার্যত বিজেপির পক্ষে যাবে। রাজ্যসভার সাংসদ উত্তরবঙ্গবাসী হলে, আসন্ন লোকসভা ভোটে তার রাজনৈতিক সুবিধা পেতে পারে বিজেপি। উত্তরবঙ্গকে পৃথক রাজ্য করার দাবিকে কেন্দ্র করে রাজনৈতিক ফসল তোলা তো আছেই।

একুশের বিধানসভা নির্বাচনের আগে অনন্ত মহারাজের সঙ্গে বৈঠক করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠকের কিছুদিন পরই অনন্ত মহারাজ দাবি করেছিলেন, উত্তরবঙ্গকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা দেওয়া হবে। স্বয়ং অমিত শাহ নাকি এব্যাপারে তাকে আশ্বাস্ত করেছেন। কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষিত হলে, যাবতীয় ক্ষমতা তার হাতে থাকবে বলেও দাবি করেছিলেন অনন্ত মহারাজ। শিলিগুড়িতে কয়েক মাস আগে অনন্ত মহারাজের সঙ্গে দেখা করেন এ রাজ্যে বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক সুনীল বনসল। মনে করা হচ্ছে, সেখানেই রাজ্যসভার সদস্যপদ নিয়ে অনন্তকে আশ্বস্ত করা হয়েছিল বিজেপির তরফে। এখন দেখার ওই আসনটিতে কাকে প্রার্থী করে বিজেপি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Rajya Sabha, #Ananta Maharaj

আরো দেখুন