দেশ বিভাগে ফিরে যান

ফের কেরোসিন তেলের দাম বাড়াল নরেন্দ্র মোদীর সরকার

July 4, 2023 | 2 min read

ফের কেরোসিন তেলের দাম বাড়াল নরেন্দ্র মোদীর সরকার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মাস শুরুতেই আবারও বাড়ল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম। ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে হয়েছে ১ হাজার ৮৯৫ টাকা ৫০ পয়সা। এবার দাম বাড়ল গরিবের জ্বালানি কেরোসিন তেলের।

লিটার প্রতি ১২ পয়সা দাম বৃদ্ধি করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের পেট্রোলিয়াম মন্ত্রক কেরোসিনের ‘বেস প্রাইস’ ঘোষণা করেছে। তাতেই ঊর্ধ্বগামী হয়েছে গরিব মানুষের জ্বালানির দাম। আন্তর্জাতিক বাজারে তেলের দাম অপরিবর্তিত তবুও কেন দাম বাড়ানো হল স্থাভাবিক ভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে। নিত্যপ্রয়োজনীয় জিনিস থেকে মাছ-সবজি, সব কিছুরই দাম বেড়েছে। সাধারণ মানুষের জীবনযন্ত্রণার কাটা ঘায়ে নুনের ছিটে দিয়ে এবার বাড়ানো হলো কেরোসিনের দাম।

গত বছরের জানুয়ারি মাস থেকে কেরোসিন তেলের দাম বাড়তে শুরু করে। কেরোসিনের দাম এক সময় ১০০ টাকার বেশি হয় লিটারে। সেই সময় রেশনের গ্রাহকার বেশি দাম দিয়ে কেরোসিন কিনতে পারছিলেন না। সাধারণ মানুষ, রেশন ডিলার এবং বিরোধীদের প্রতিবাদে কমতে শুরু করে কেরোসিন তেলের দাম। এখন কলকাতায় কেরোসিন তেলের দাম লিটার পিছু ৬০ টাকা ৬ পয়সা। এর সঙ্গে যোগ হবে ১২ পয়সা। শুধু কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকাতেই বর্ধিত দাম দিয়ে কেরোসিন কিনতে হবে, এমনটা নয়। গোটা রাজ্যের সব প্রান্তের গরিব মানুষকেও বেশি দামে কিনতে হবে কেরোসিন।

বিরোধীদের অভিযোগ, সাধারণ মানুষের পকেট নিয়ে বিন্দুমাত্র ভাবেন না মোদী সরকার। কেবল ভাঁড়ার ভর্তি করাই লক্ষ্য বিজেপি সরকারের। একই জিনিস চলছে রান্নার গ্যাসের ক্ষেত্রে, আন্তর্জাতিক বাজারে রান্নার গ্যাসের কাঁচামালের প্রোপেন ও বিউটেন দাম কমলেও সাধারণ মানুষ তার কোনও সুবিধা পাচ্ছে না। দাম কমা দূরঅস্ত, রাতারাতি প্রোপেন-বিউটেনের দামে আরও ১৫ শতাংশ শুল্ক চাপিয়ে মোদী সরকার। কলকাতায় সিলিন্ডার ১ হাজার ১২৯ টাকাতেই কিনতে হবে।

মোদী সরকারের অর্থমন্ত্রকের রাজস্ব বিভাগ ১ জুলাই একটি গেজেট নোটিফেকেশন জারি করেছে। ওই দিন থেকেই লিক্যুইফায়েড প্রোপেন এবং লিক্যুইফায়েড বিউটেনের উপর আমদানি শুল্ক কার্যকর হয়েছে। পেট্রলিয়াম মন্ত্রকের আওতাধীন পেট্রলিয়াম প্ল্যানিং অ্যান্ড অ্যানালিসিস সেল বলছে, প্রোপেন ও বিউটেনের ক্ষেত্রে বেসিক আমদানি শুল্ক ছিল শূন্য। এখন তা ১৫ শতাংশ। ফলে আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দর কমলেও, এদেশে দর কমানোর কোনও পথ রাখলো না মোদী সরকার। ইতিমধ্যেই বসেছে অতিরিক্ত শুল্ক।

TwitterFacebookWhatsAppEmailShare

#kerosene, #modi govt, #Kerosene price hikes

আরো দেখুন