রাজ্য বিভাগে ফিরে যান

বৈদ্যুতিক মোটরসাইকেল-স্কুটার তৈরিতে বাংলার সঙ্গে নতুন চুক্তি ব্রিটেনের

July 5, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ব্রিটেনের বাণিজ্য মন্ত্রী নাইজেল হাডলস্টনের কলকাতা সফরকালে পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে ব্রিটেন যৌথভাবে মোটরসাইকেল বা স্কুটারের মতো বৈদ্যুতিক দ্বি-চাকার গাড়ি তৈরির জন্য একটি পাইলট প্রকল্পের চুক্তিবদ্ধ হতে চলেছে।

সোমবার থেকে কলকাতা ও ঢাকায় তিনদিনের সফর শুরু করেন ব্রিটেনের বিদেশমন্ত্রী। যাতে ব্রিটিশ কোম্পানিগুলোর বাণিজ্য বাড়ানো যায় এবং নতুন ব্যবসার দরজা খুলে দেওয়া যায়।

ভারতের সাথে ব্রিটেনের দ্বিপাক্ষিক বাণিজ্য ইতিমধ্যেই ৩৬ বিলিয়ন পাউন্ডে পৌঁছেছে। ২০৩০ সালের মধ্যে এই দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ দ্বিগুণ করার উদ্দেশ্যে, ভারতের সাথে একটি বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে ব্রিটেন।

হাডলস্টন বলেন, “ভারত ও বাংলাদেশের সঙ্গে ব্রিটেনের একটি শক্তিশালী ও স্থায়ী সম্পর্ক রয়েছে। গত এক বছরে উভয়ের সাথে আমাদের বাণিজ্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। আমাদের দক্ষতা ব্যবহার করে আমাদের ব্যবসায়িক সম্পর্ককে আরও গভীর করতে চাই, অর্থনৈতিক বৃদ্ধিকে আরও তরান্বিত করতে এবং চাকরির সুযোগ তৈরি করতে চাই।”

ই-বাহন ছাড়াও, তিনি রয়্যাল ইনস্টিটিউট অফ চার্টার্ড সার্ভেয়রস (RICS) এবং পশ্চিমবঙ্গ সরকারের মধ্যে টেকসই এবং আধুনিক নির্মাণ পদ্ধতিতে দক্ষতা বিকাশের বিষয়ে একটি চিক্তিপত্রে স্বাক্ষর করছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#britain, #electric motorcycle, #electric scooter, #West Bengal

আরো দেখুন