দেশ বিভাগে ফিরে যান

বিরোধী মহাজোটের ছ্যাঁকা, মধ্যপ্রদেশ-মহারাষ্ট্রের অপারেশন লোটাস এবার বিহারে?

July 5, 2023 | 2 min read

‘অপারেশন লোটাস’-এর ছক এবার বিহারে? ছবি সৌজন্যেঃ tfipost.in

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদী-শাহের টার্গেট ২০২৪-এর লোকসভা নির্বাচন। তার আগেই বিহারে বিরোধী মহাজোটের বৈঠক রীতিমতো কাঁপুনি ধরিয়ে দিচ্ছে ‘মন কি বাত’ সরকারের। উত্তরপ্রদেশে এনডিএ-র এক বৈঠকে অমিত শাহ বিহারে বিজেপি ৩৫০ আসনে জয়ী হবে বলে প্রত্যয় প্রকাশ করেছিলেন। কিন্তু বিরোধী মহাজোটের বৈঠকের পরেই সেই টার্গেট থেকে কয়েক কদম পিছিয়ে আসলেন মোদী সরকারের সেকেন্ড ইন কমান্ড। তিনি বলেন পরে বলেন ‘৩০০ আসনে জয়ী হতে হবে আমাদের।’ অর্থাৎ ২০১৯ সালে প্রাপ্ত আসনের তুলনায় ৫১টি কম।

রাজনৈতিক মহলের ধারণা, বর্তমান পরিস্থিতিতে, দেশের শক্তিশালী আঞ্চলিক দলগুলি এবং কংগ্রেসের মধ্যে জোট একপ্রকার নিশ্চিত। ফলে ভোট বিভাজনের অঙ্কে রাজ্যে রাজ্যে জয়ী হওয়ার সম্ভাবনা কমছে গেরুয়া শিবিরের। এই আশঙ্কা থেকেই এবার টার্গেট বিহার তথা নীতীশ কুমারের দল।

সূত্রের খবর, বিজেপি রাজ্যে রাজ্যে অপারেশন লোটাস চালাবে আগামী আট মাস ধরে। কেন্দ্রীয় এজেন্সির ভয় এবং কেন্দ্র-রাজ্যে মন্ত্রী হওয়ার আশ্বাস, এই শাড়াশি কৌশলে বিরোধী দলগুলির মধ্যে ফাটল ধরানোর পরিকল্পনা করছে মোদী-শাহের দল। কর্ণাটকে দেবেগৌড়ার দল জেডিএসকেও রাখা হয়েছে সেই পরিকল্পনার তালিকায়। কর্ণাটকের সিদ্ধারামাইয়া বনাম ডি কে শিবকুমারের বিবাদকে কাজে লাগাতে সেখানে মধ্যপ্রদেশের ধাঁচে অপারেশন লোটাসের প্ল্যান করছে বিজেপি।

বস্তুত, ৩০০ আসন তো দূরের কথা, ম্যাজিক ফিগার ২৭২ আসন পাবে কিনা সে বিষয়ে চরম সংশয় খোদ বিজেপির অন্দরে। তাই টেনশনে বিজেপির শেষ ভরসা এখন অস্ত্র অপারেশন লোটাস।

নীতীশ কুমারের জেডিইউতে ফাটল ধরিয়ে একঝাঁক বিধায়ককে দলে টানতে মরিয়া বিজেপি। তাই বিভ্রান্তি সৃষ্টি করতে বিহার জুড়ে প্রচার চালানো হচ্ছে আগামী বছরই লালুপ্রসাদ-তেজস্বী যাদবের আরজেডির সঙ্গে মিশে যাবে নীতীশের দল। আর সেই ফাঁকে নেতা-বিধায়কদের কাছে দেওয়া হচ্ছে দলবদলের অফার।

গেরুয়া শিবিরের এই ছক ব্যর্থ করতে তৎপর হয়েছে নীতীশ কুমার। এ নিয়ে গত দলীয় নেতাকর্মীদের নিয়ে একপ্রস্থ বৈঠক‌ও করেছেন তিনি। জেডিইউ সূত্রে খবর, চলতি সপ্তাহে ফের দলীয় বিধায়ক এবং এমপিদের নিয়ে বৈঠক করবেন তিনি।

প্রসঙ্গত, ২০২০ সালে জেডিইউ-বিজেপি জোট ১২৫ আসনে জয়ী হয়ে সরকার গঠন করেছিল। কিন্তু নীতীশ পরে শিবির বদল করে বড়সড় ধাক্কা দিয়েছেন বিজেপিকে। ইউপিএ-র ১১০ জন বিধায়ক ও জেডিইউ ৪৩টি বিধায়কের জোট সরকার এখন অনেক বেশি শক্তিশালী। অন্যদিকে গেরুয়া শিবিরের ভরসা ৭৪ জন এমএলএ। তাই মধ্যপ্রদেশ, মহারাষ্ট্রের মতো বিহারেও অপারেশন লোটাস চালাতে চাইছে মোদী সরকার।

বিরোধী মহাজোট ছত্রভঙ্গ করতে মরিয়া ২৪ শের আগেই ব্যাকডোর পলিশি নিয়েছে বিজেপি। কিন্তু কেন এভাবে গদি দখলের কৌশল? তাহলে কি বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব নার্ভাস? এই প্রশ্ন উঠতে শুরু করেছে গেরুয়া শিবিরের অন্দরেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bihar, #Operation Lotus, #bjp, #politics

আরো দেখুন