রাজ্য বিভাগে ফিরে যান

বিজেপি সম্পর্কে ‘ভ্রান্ত ধারণা’ দূর করতে বিদেশি দলগুলির সঙ্গে বৈঠক করছেন নাড্ডারা

July 8, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আগামী বছর লোকসভা নির্বাচন। তৃতীয়বার ক্ষমতায় ফেরার জন্য ইতিমধ্যেই জোর তৎপরতা শুরু হয়ে গিয়েছে বিজেপি’র অন্দরে। দলের শীর্ষ নেতৃত্ব বুঝতে পারছে এবারের পরিস্থিতি খুব একটা সহজ নয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের বিভিন্ন নীতি নিয়ে দেশ-বিদেশে সমালোচনা চলছে। যার প্রভাব ভোট যন্ত্রেও পড়তে পারে। ফলে বিজেপি এখন নরেন্দ্র মোদীকে ‘বিশ্বগুরু’ হিসেবে তুলে ধরার চেষ্টা শুরু করেছে।

বিজেপি সম্পর্কে ‘ভ্রান্ত ধারণা’ নির্মূল করতে বিদেশের বিভিন্ন দলের সঙ্গেও আলোচনায় বসছে গেরুয়া শিবির। সম্প্রতি আমেরিকা ও মিশর সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। তারপরই নতুন টার্গেট নিয়ে ঝাঁপিয়েছে পদ্ম পার্টির শীর্ষ নেতৃত্ব। বুধবার দিল্লির পার্টি অফিসে একাধিক দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। এতে অংশ নিয়েছিলেন পশ্চিম এশিয়া, আফ্রিকা, ইউরোপীয় ইউনিয়ন, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের বিভিন্ন দেশের প্রতিনিধিরা। সূত্রের খবর, কূটনীতিবিদরা জানতে চান, কংগ্রেসের থেকে বিজেপি কোথায় আলাদা? কীভাবে বিজেপি নিজের ভোটব্যাঙ্ক অক্ষুণ্ণ রাখছে? যুব সম্প্রদায়ের কাছে পৌঁছতে তারা কীভাবে প্রযুক্তি ও সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করছে? আঞ্চলিক দলগুলির সঙ্গে সম্পর্কই বা কেমন? জবাবে নাড্ডা দলের দীর্ঘ ইতিহাস ও মোদী সরকারের বিভিন্ন জনমুখী প্রকল্পের কথা তুলে ধরেন। শীর্ষস্থানীয় এক নেতার কথায়, বিদেশে বিজেপি সম্পর্কে নানা ভ্রান্ত ধারণা রয়েছে। তা ভাঙতেই এই উদ্যোগ। পাশাপাশি নরেন্দ্র মোদী দেশবাসীর কল্যাণে যে সমস্ত প্রকল্প এনেছেন, তাও তুলে ধরা হচ্ছে। এর ফলে বিভিন্ন দেশের সঙ্গে পারস্পরিক ও কূটনৈতিক সম্পর্ক আরও শক্তিশালী হবে।

তবে শুধু কূটনৈতিক স্তরেই নয়, আগামী কয়েক সপ্তাহের মধ্যে প্রতিবেশী দেশের একাধিক রাজনৈতিক দলের সঙ্গেও বৈঠক করবেন বিজেপি নেতারা। তালিকায় রয়েছে বাংলাদেশের শাসক দল আওয়ামি লিগ ও নেপালের কমিউনিস্ট পার্টি। এরপর ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশ অর্থাৎ ব্রাজিল, চীন, দক্ষিণ আফ্রিকা, রাশিয়ার বিভিন্ন দলের সঙ্গেও এরকম কর্মসূচি নিচ্ছে বিজেপি। আওয়ামি লিগ, আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস, নেপালের একাধিক রাজনৈতিক দল কংগ্রেসের বিশেষ ঘনিষ্ঠ। আওয়ামি লিগ নেত্রী তথা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে এসে সোনিয়ার সঙ্গে সাক্ষাত করেছিলেন। এবার এই ধারায় বদল ঘটাতে তত্পর মোদী-অমিত শাহের দল। বিজেপির বিদেশ বিষয়ক বিভাগের প্রধান বিজয় চৌথাইওয়ালের কথায়, ‘বিজেপিকে জানুন’ কর্মসূচির মাধ্যমে দু’বছরে ৬৮ দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন নাড্ডা।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #JP Nadda, #foreign countries, #2024 loksabha elections

আরো দেখুন