বিবিধ বিভাগে ফিরে যান

বাংলার পল্লীসমাজে প্রাচীন লৌকিক দেবতা ‘বারাঠাকুর’

July 8, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গ্রামবাংলার লৌকিক দেবতা বারাঠাকুর। তাঁর দেবতার কোনও পূর্ণ প্রতিমা হয় না। কেবল মাত্র মুকুটযুক্ত মুণ্ডমূর্তি রুপে বছরে একদিন পূজিত হন এই দেবতা। মুকুটের উপরে বনের ফুল-লতা-পাতা আঁকা থাকে। মুকুটের ঠিক নীচে চোখ, মুখ, কান ইত্যাদি খোদিত ও আঁকা হয়।

‘বারা’ সাধারণভাবে ঘটকে বোঝায়। তবে চারিদিকে ঘেরা একটু উঁচু বেদীকেও বারা বলা হয়। সাঁওতাল-মুণ্ডাদের ভাষায় ‘বারেয়া’ যার অর্থ ‘দুই’। উচ্চারণের বিবর্তনে এই ‘বারেয়া’ শব্দ থেকে ‘বারা’ আসতে পারে। ‘দুটি ঘটে পুজো প্রথা খুব প্রাচীন। বারা শব্দের নিয়ে কোনও কোনও গবেষক বলেছেন, ‘বারা’ – ‘পানপাত্র’ – ‘বৈদিক সোমপাত্র’, ‘তান্ত্রিক শ্রীপাত্র’। কথিত আছে, বাধা-বিঘ্ননাশের ও প্রচুর ঐশ্বর্যের কামনায় প্রাচীন যুগের কোনও কালে ‘বারাম’ বা ‘বারা’ পুজোর প্রচলন হয়েছিল। অনেকে এই পুজোকে বাস্তুপূজাও বলে থাকেন।

বারাঠাকুর কোনও শাস্ত্রীয় দেবতা নয়। তবুও এই পুজোয় ব্রাহ্মণ পৌরহিত্য করেন, শাস্ত্রীয় বিধানও অনুসরণ করা হয়। খোলা মাঠে, গাছের তলায় বা কোনও জলাশয়ের ধারে বারাঠাকুরের মুণ্ডমূর্তি প্রতিষ্ঠা করা হয়। তবে মূর্তি বিসর্জন করা হয় না।

মাঘ মাসের প্রথম দিনে বারাঠাকুরের পুজোর রীতি আছে। এই লৌকিক দেবতার পুজো মূলত চব্বিশ পরগণা, হাওড়াসহ বাংলার কয়েকটি জেলায় প্রচলন আছে। সুন্দরবন অঞ্চলে একটা বারার পূজা বেশি হয়। সমাজের সব স্তরের মানুষ বারাঠাকুরের পূজা করেন। এই এই দেবতার জন্য বাংলার লোকশিল্পের আদি ধারা আজও টিঁকে আছে।

লোক বিশ্বাস, বারা হল দক্ষিণরায়ের কাটা মুণ্ড। বারা বলতে সাধারণত ঘট-কে বোঝায়। দক্ষিণরায়ের সময়কাল থেকে তাঁর বারা ঠাকুরের পুজো বৃদ্ধি পায়। এই ‘বারা’ ঠাকুরের ২ রকমের প্রতিমার প্রচলন আছে। একটিতে প্রতিমা নরের ও অপরটিতে নারীর মুখ আঁকা থাকে। নরমূর্তিতে মুখে গোঁফ, গালপাট্টা খোদিত ও আঁকা থাকে, নারীর মুখে গোঁফ থাকেনা তবে গালপাট্টা দেখা যায়।

মধ্যযুগের কবি কৃষ্ণরাম দাস তাঁর ‘রায়মঙ্গল’ কাব্যে লিখেছেন

‘‘বড়খাঁ হানিল খাঁড়া গলায় তাঁহার।
মায়ামুণ্ড ক্ষিতে পড়ে এমনই প্রকার।।
কাটামুণ্ড বারা পূজা সেই হতে করে।
কোনখানে দিব্য মূর্তি বাঘের উপরে।।’’

বাংলার দক্ষিণ অঞ্চলে লোক বিশ্বাস বারা ঠাকুর আসলে গণেশের মুণ্ড। তাই তাঁরা গণেশের ধ্যানেও এই দেবতার পুজো করে থাকেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Barathakur

আরো দেখুন