দেশ বিভাগে ফিরে যান

বিশ্বের প্রথম ম্যালেরিয়া টিকার বাণিজ্যিক উৎপাদন করবে ভারতীয় সংস্থা

July 10, 2023 | < 1 min read

বিশ্বের প্রথম ম্যালেরিয়া টিকার বাণিজ্যিক উৎপাদন করবে ভারতীয় সংস্থা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজও তৃতীয় বিশ্বের দেশগুলিতে ত্রাসের নাম ম্যালেরিয়া। প্রতি ১ মিনিটে পাঁচ বছরের কম বয়সি, একটি করে শিশুর মৃত্যু হয় ম্যালেরিয়ায়। এবার সাব-সাহারান আফ্রিকার শিশুদের পৃথিবীর প্রথম ম্যালেরিয়া টিকা প্রয়োগের অনুমতি দিয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেই টিকার প্রোটিন অংশটি তৈরি করবে ভারত বায়টেক।

গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন ৫ জুলাই ঘোষণা করেছে, আফ্রিকার ১২টি দেশে প্রায় ১ কোটি ৮০ লক্ষ ডোজ ভ্যাকসিন দেওয়া হবে। দেশগুলি হল ঘানা, কেনিয়া, লাইবেরিয়া, বেনিন, উগান্ডা, বুরুন্ডি, ক্যামেরুন, কঙ্গো, মালাউই, নাইজার, সিয়েরা লিওন ও বুরকিনা ফাসো। চলতি বছরের শেষে টিকাকরণ শুরু হবে। ২০২৫ অবধি চলবে টিকাকরণ। টিকার জেনেরিক নাম আরটিএস, এস/এএস০১। ব্রিটিশ ফার্মা সংস্থা গ্ল্যাক্সোস্মিথক্লাইন এর আবিষ্কারক। টিকার প্রোটিন অংশটি তৈরির দায়িত্ব পেয়েছে ভারতীয় সংস্থা ভারত বায়টেক। ২০২৯ সাল পর্যন্ত তারা এই টিকা সরবরাহ করবে। পাঁচ মাস বয়সি শিশুদের চারটি ডোজ হিসেবে এই টিকা দেওয়া হতে পারে। ২০২৬-র মধ্যে ম্যালেরিয়া টিকার চাহিদা হবে ৪ থেকে ৬ কোটি ডোজ। ২০৩০-এ তা বেড়ে ৮-১০ কোটিতে পৌঁছবে।

ম্যালেরিয়া আরেকটি টিকা তৈরি করছে অক্সফোর্ড ইউনিভার্সিটি। নাম আর ২১/ম্যাট্রিক্স-এম। এটিই হতে চলেছে বিশ্বের দ্বিতীয় ম্যালেরিয়া টিকা। সেটির উৎপাদন করবে, আরেক ভারতীয় সংস্থা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। মনে করা হচ্ছে, দ্বিতীয় টিকাটিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Bharat Biotech, #Malaria vaccine, #Indian company

আরো দেখুন