রাজ্য বিভাগে ফিরে যান

সংখ্যালঘু কাউকে রাজ্যসভায় পাঠিয়ে এক ঢিলে বহু পাখি মারতে চাইছে বঙ্গ BJP

July 11, 2023 | 2 min read

সংখ্যালঘু কাউকে রাজ্যসভায় পাঠিয়ে এক ঢিলে বহু পাখি মারতে চাইছে বঙ্গ BJP

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গোটা রাজ্যের নজর এখন পঞ্চায়েত নির্বাচনের ফলাফলের দিকে। কিন্তু এরই মধ্যেই ফের ভোটের দামামা বেজেছে রাজ্যে। পশ্চিমবঙ্গে সাতটি রাজ্যসভা আসনে ভোট হবে আগামী ২৪ জুলাই। ভোটগণনা শুরু হবে ওই দিন সন্ধেতেই। জানিয়েছে নির্বাচন কমিশন। রাজ্য থেকে মনোনীত ছ’জন রাজ্যসভা সাংসদের মেয়াদ শেষ হওয়ার কারণে ওই আসনগুলিতে নির্বাচন হচ্ছে। অন্য দিকে, কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্যের মেয়াদ শেষ হওয়ায় সপ্তম আসনটিতে উপনির্বাচন হচ্ছে।

ইতিমধ্যে ছ’টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে তৃণমূল কংগ্রেস। পুরনোদের মধ্যে রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন, রাজ্যসভার উপদলনেতা সুখেন্দুশেখর রায় এবং তৃণমূলের সর্বভারতীয় শ্রমিক সংগঠনের নেত্রী দোলা সেনকে তৃতীয় বারের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে। পাশাপাশি, উত্তরবঙ্গে ভোট সমীকরণের কথা মাথায় রেখে মনোনয়ন দেওয়া হয়েছে ওই জেলার তৃণমূল সভপতি প্রকাশ চিক বরাইককে। এ বার সংখ্যালঘু মুখ হিসাবে রাজ্যসভায় প্রার্থী হলেন বঙ্গ সংস্কৃতি মঞ্চের সভাপতি এবং সমাজকর্মী সামিরুল ইসলাম। পাশাপাশি, তৃণমূলের জাতীয় মুখপাত্র এবং আরটিআই কর্মী সাকেত গোখলেকেও রাখা হয়েছে ওই তালিকায়।

কিন্তু এখনও নিজেদের প্রার্থীর নাম ঘোষণা করতে পারল না বিজেপি। বিধানসভায় শক্তির নিরিখে বাংলায় রাজ্যসভার ছয়টি আসনের নির্বাচনে একটি আসনে বিজেপির জয় নিশ্চিত। আর এই একটি আসনে কাকে প্রার্থী করা হবে তা নিয়ে জটিলতা তৈরি হয়েছে বঙ্গ বিজেপিতে। চলছে নানা জল্পনা।

রাজ্য থেকে কে প্রার্থী হবেন তাঁর চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নরেন্দ্র মোদী, অমিত শাহ, জেপি নাড্ডা’র নেতৃত্বাধীন বিজেপি’র পার্লামেন্টারি বোর্ড। কিন্তু কে প্রার্থী হবেন? পঞ্চায়েত ভোটের ফলাফল না দেখে রাজ্য বা কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব প্রকাশ্যে কিছু জানাচ্ছে না।

কোন পদ্ধতিতে প্রার্থী বাছাই হতে পারে, তার ইঙ্গিত মিলেছে বিজেপির নেতাদের সঙ্গে কথাবার্তায়। বিজেপি এমন কাউকে খুঁজতে পারে, যিনি আগামী লোকসভা নির্বাচনে ভোটারদের কাছে ‘চুম্বক’ হিসাবে কাজ করবেন। তাঁকে রাজনীতির লোক হতেই হবে এমন কোনও কথা নেই। অন্য ক্ষেত্রের কোনও বিশিষ্ট হতে পারেন। তবে সর্বস্তরের মানুষের কাছে তাঁর ভাল ভাবমূর্তি থাকা চাই।

তবে বিজেপি সূত্রে একটি চমকপ্রদ ইঙ্গিত মিলছে। কী সেই ইঙ্গিত?

রাজ্য থেকে সংখ্যালঘু সম্প্রদায়ের কাউকে রাজ্যসভায় পাঠিয়ে লোকসভা নির্বাচনের আগে বড় চমক দিতে পারে বিজেপি। পশ্চিমবঙ্গে বিজেপি’র জন্য সংখ্যালঘুদের ভোট বড় ‘ফ্যাক্টর’ হয়ে দাঁড়াচ্ছে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে রাজ্যে সংখ্যালঘু ভোটব্যাঙ্কে ফাটল ধরাতে না পারলে বিজেপি’র বঙ্গ বিজেপি’র স্বপ্ন পূরণ হওয়া সম্ভব নয়।

ফলে জেপি নাড্ডা, অমিত শাহ, নরেন্দ্র মোদীরা বাংলা থেকে কোন‍ও সংখ্যালঘু সম্প্রদায়ের কাউকে রাজ্যসভায় পাঠিয়ে এক ঢিলে অনেক পাখি মারতে চাইছে বঙ্গ বিজেপি। লক্ষ্য করলে দেখা যাবে ইদানিং রাজ্যে দলের সংখ্যালঘু সেলের গুরুত্ব বাড়িয়েছে বিজেপি। তবে নির্দিষ্ট করে কার কার নাম রাজ্য থেকে কেন্দ্রীয় নেতৃত্বের কাছে পাঠানো হয়েছে, সে বিষয়ে বিজেপি’র ছোট-বড় কোনও নেতাই মুখ খুলতে রাজি নন। তবে এ রাজ্য থেকে কোনও সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিকেই রাজ্যসভায় পাঠাচ্ছে গেরুয়া শিবির, সেই সম্ভাবনাই প্রবল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajya Sabha, #Bengal BJP, #west bengal BJP, #Rajya Sabha Election

আরো দেখুন