রাজ্য বিভাগে ফিরে যান

ভোট-হিংসায় অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের সিদ্ধান্ত নবান্নর

July 13, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভোট-হিংসায় অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের সিদ্ধান্ত নিল নবান্ন। ৮ জুন রাজ্য নির্বাচন কমিশন পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা করে। তার পর থেকে রাজ্যে ৪৭ জন ভোট-হিংসায় মারা গিয়েছেন। আহত হয়েছেন বহু। বৃহস্পতিবারও হিংসার ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার নবান্ন থেকে রাজ্যের সব জেলাশাসকদের একটি নির্দেশিকা পাঠানো হয়েছে। ওই নির্দেশিকায় ভোট-হিংসা সংক্রান্ত সব রকমের তথ্য চেয়ে পাঠানো হয়েছে। পাশাপাশি ওই নির্দেশিকায় একগুচ্ছ পদক্ষেপের কথাও বলা হয়েছে। বলা হয়েছে, ভোটপর্বে হিংসায় ক্ষয়ক্ষতি কী হয়েছে, তা বিশদে জানাতে হবে। কড়়া ব্যবস্থা নিতে হবে ভোট-হিংসায় নাম জড়ানো অভিযুক্তদের বিরুদ্ধে। নথিবদ্ধ করতে বলা হয়েছে সমস্ত এফআইআর। অশান্তির ঘটনায় যাঁরা জখম হয়েছেন, তাঁদের তালিকা তৈরি করে স্বাস্থ্য দপ্তরের সঙ্গে সমন্বয় করে যথাযথ চিকিৎসার ব্যবস্থা করতে হবে। অবিলম্বে ক্ষতিপূরণ দিতে হবে ভোট-হিংসায় ক্ষতিগ্রস্তদের। কেন্দ্রীয় বাহিনীর থাকার বন্দোবস্ত করতে হবে। তবে তা করতে গিয়ে যাতে কোনও স্কুল বা কলেজ বন্ধ না হয়, সেটা সুনিশ্চিত করতে বলা হয়েছে।

উল্লেখ্য, পঞ্চায়েত ভোট হিংসায় মৃতদের পরিবারদের পাশে দাঁড়ানোর কথা বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এও বলেন, দল নির্বিশেষে মৃতদের পরিবারকে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ও হোমগার্ডের চাকরি দেওয়ার আশ্বাস দেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nabanna, #panchayat elections, #panchayat poll violence, #West Bengal

আরো দেখুন