বিনোদন বিভাগে ফিরে যান

সিনেমায় ভিলেন হয়েও নায়কদের টিকতে দেননি কিং খান! কোন ছবিগুলোয়?

July 13, 2023 | 3 min read

সিনেমায় ভিলেন হয়েও নায়কদের টিকতে দেননি কিং খান!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: #JawanPrevue-তে দেখে ফেলেছেন শাহরুখ খানের বিভিন্ন লুকস, ভরপুর অ্যাকশন ও রক্ত গরম করা সংলাপ।

শেষের দিকে ট্রেনে ব্যান্ডেজ খোলার সঙ্গে সঙ্গে একটি সংলাপ – ‘ম্যায় যাব ভিলেইন বানতা হূ না, তাব কই ভি হিরো টিক নেহি পাতা’। এটা কি নিছকই সংলাপ নাকি বাস্তব সত্য? বলিউডে শুরুর দিকে ৩টি এমন চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ খান যা কোনও লিডিং হিরো করতে চাইবেন না। হয়েছিলও সেটাই, ২-৩ জন সুপারস্টার করতে চাননি সেই চরিত্র।

আসুন দেখে নেওয়া যাক কোন ৩টি সিনেমায় বাদশাহ শাহরুখ খান নেগেটিভ চরিত্র করেও নায়কদের টিকতে দেননি!

১) ডর(১৯৯৩):

যশ চোপড়ার এই সিনেমায় অভিনয় করেন শাহরুখ খান, জুহি চাওলা, সানি দেওল, অনুপম খের ও প্রমুখ। এই সিনেমায় শাহরুখ খান রাহুল মেহরার চরিত্রে অভিনয় করেন। এক পাগল প্রেমিকের অভিনয় করেন কিং খান। লুকিয়ে কিরণকে ফলো করা, ব্ল্যাংক কল করা এবং ‘তু হ্যায় মেরি কিরণ’ গান তো বিখ্যাত গান এই সিনেমার। যখন জানতে পারে রাহুল যে কিরণ সুনীলকে ভালোবাসে ও বিয়ে করতে চলেছে তখন সে জোর করে কিরণ কে পেতে চায়, হারতে চায় না। যেভাবে শাহরুখ খান এই চরিত্রকে ফুটিয়ে তুলে ছিলেন এক কথায় অনবদ্য। ‘ডর’ সিনেমার কথা উঠলে সকলে কিন্তু শাহরুখ খানের কথাই বলে থাকে। সব লাইমলাইট কেড়ে নেন শাহরুখ খান। একজন বলিষ্ঠ অভিনেতা সানি দেওল কিন্তু এই সিনেমায় সানি তথা সুনীল চরিত্র জিতে গেলেও দর্শক মনে রেখেছে একমাত্র রাহুল মেহরাকে।

২) বাজিগর(১৯৯৩):

আব্বাস-মাস্তানের এই ব্লকবাস্টার ছবিতে অভিনয় করেন শাহরুখ খান, শিল্পা শেঠি, কাজল, সিদ্ধার্থ রায়, দালিপ তাহিল ও রাখি গুলজার। এই সিনেমার গল্প এখন সবারই জানা। শাহরুখ খান অজয় শর্মা ও ভিকি মালহোত্রা চরিত্রে তুখোড় পারফরমেন্স দেন। এখানেও তিনি নেগেটিভ তথা অ্যান্টি হিরোর চরিত্রে সকল দর্শকদের মন জয় করেন। ভি শান্তারামের নাতি হল সিদ্ধার্থ রায় যিনি হিন্দি, মারাঠি ও কিছু দক্ষিণের সিনেমায় অভিনয় করেন। কিন্তু বাজিগর সিনেমাতেও পুলিশ অফিসারের চরিত্রে সিদ্ধার্থ কে কেউ মনে রাখেনি। বলা ভালো শাহরুখ খান তাঁর নেগেটিভ চরিত্র এতটাই নিপুণ ভাবে ফুটিয়ে তুলেছেন যে শাহরুখ ছাড়া কোনও চরিত্র টেক্কা দিতে পারেনি তাঁকে। ফিল্মফেয়ারে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পান শাহরুখ খান।

৩) অঞ্জম(১৯৯৪):

রাহুল রাযাইলর এই সিনেমায় অভিনয় করেন শাহরুখ খান, মাধুরী দীক্ষিত ও দীপক তিজরী। এটি একটি সাইকো লজিকাল থ্রিলার সিনেমা যেখানে বড়লোক বিজয় অগ্নিহত্রি চরিত্রে অভিনয় করেছিলেন। বিজয় প্রেমে পড়েন এয়ার ইন্ডিয়ার হোস্টেসের যার নাম শিবানী চোপড়া কিন্তু শিবানী ভালোবাসতেন অশোক চোপড়া কে যে এয়ার ইন্ডিয়ার পাইলট ছিলেন। তাদের বিয়েও হয়, মেয়েও হয়। কিন্তু বিজয় অগ্নিহোত্রির জেদ বেড়ে যায় শিবানীকে পেতে। আপনারা এই সিনেমার গল্প জানেন। এই সিনেমা কিন্তু দর্শক মনে রেখেছে শাহরুখ খান ও মাধুরী দীক্ষিতের জন্য। দীপক তিজরি আছেন কি নেই হয়ত কোনওদিন মানুষকে প্রশ্ন করলে বলতেও পারবে না। বিজয় অগ্নিহোত্রির চরিত্র এতটাই শক্তিশালী যে নায়ক অশোক চোপড়া ম্লান হয়ে গেছিল। ৪০তম ফিল্মফেয়ার শ্রেষ্ঠ ভিলেনের পুরস্কার জেতেন এই সিনেমার জন্য শাহরুখ খান।

#JawanPrevue দেখে বোঝা যাচ্ছে নেগেটিভ চরিত্রে অভিনয় করতে পারেন শাহরুখ খান। এটাই দেখার এবার কোন নায়ক কে টেক্কা দেবেন #Jawan সিনেমায়!

TwitterFacebookWhatsAppEmailShare

#Cinema, #Shahrukh Khan, #Bollywood, #ANTI HERO, #villain, #sunny deol, #deepak tijori, #late siddhartha ray

আরো দেখুন