দেশ বিভাগে ফিরে যান

মোদীর ফ্রান্স সফরে মণিপুর কাঁটা, উত্তর-পূর্বে হিংসায় ভোটাভুটি ইউরোপীয় সংসদে

July 13, 2023 | < 1 min read

উত্তর-পূর্বে হিংসায় ভোটাভুটি ইউরোপীয় সংসদে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মণিপুর হিংসা নিয়ে বিশ্বমঞ্চে মুখ পুড়েছে মোদী সরকারের এবার আরও বড় অস্বস্তিতে পড়তে চলেছেন মোদী। আজ থেকে তাঁর ফ্রান্স সফর আরম্ভ হচ্ছে। এবারে ফ্রান্সের বাস্তিল দিবসে তিনিই প্রধান অতিথি। এই নিয়ে বিজেপি এবং মোদী সরকার দেদার প্রচার করছে কিন্তু তাল কেটেছে সেই প্রচারের কারণ মণিপুর হিংসা নিয়ে সরব ইউরোপীয় সংসদ। ফ্রান্সের স্ট্র্যাসবুর্গে ইউরোপীয় সংসদে মণিপুরের হিংসা ও মানবাধিকার লঙ্ঘন নিয়ে দু’দিনের আলোচনা এবং ভোটাভুটির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আলোচনার পাশাপাশি মণিপুর নিয়ে নিন্দাপ্রস্তাবের উপর ভোটাভুটিও হবে। ৬টি সংসদীয় গোষ্ঠী এই প্রস্তাব জমা দিয়েছে। বামপন্থী, দক্ষিণপন্থী, গ্রিন পার্টি বা শ্রমিক পার্টির সদস্যরাও আলোচনার প্রস্তাবে সম্মতি দিয়েছেন। মোদীর সফরের প্রথম দিনেই কাঁটা হয়ে উঠল মণিপুর। এমনটা হতে পারে, আন্দাজ করে রোখার চেষ্টা করেছিল মোদীর বিদেশমন্ত্রক। কিন্তু ফল হয়নি, ব্যর্থই হয়েছে বিদেশ মন্ত্রক।

মোদী সরকার মরিয়া হয়ে, আলোচনা ও ভোটাভুটি রুখতে একটি বেসরকারি পেশাদার সংস্থাকে মধ্যস্থতার জন্য নিয়োগ করেছিল। অ্যালবার অ্যান্ড গাইগার নামের সংস্থাটি ইউরোপীয় ইউনিয়নে এই আলোচনা ঠেকাতে তদ্বির করেছিল। কিন্তু আবেদন মানা হয়নি। অসংখ্য চার্চ ধ্বংস ও খ্রিস্টান ধর্মাবলম্বীসহ সাধারণ মানুষের মৃত্যু ও হিংসার প্রতিবাদে নিন্দা প্রস্তাবের উপর ভোটাভুটি হচ্ছে। এতে মোদী সরকার রীতিমতো অস্বস্তিতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#PM Modi, #Manipur, #france, #Manipur violence

আরো দেখুন