খেলা বিভাগে ফিরে যান

উইন্ডসর পার্কে অশ্বিনের ঘূর্ণির দাপট, প্রথম দিনেই চাপে ক্যারিবিয়ানরা

July 13, 2023 | < 1 min read

ওয়েস্ট ইন্ডিজ-প্রথম ইনিংস: ১৫০/১০

ভারত- প্রথম ইনিংস: ৮০/০

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অশ্বিনের ঘূর্ণির দাপটে প্রথম টেস্টে প্রথম ইনিংসে ১৫০ রানে গুটিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। একাই পাঁচ উইকেট নিলেন অশ্বিন। রবীন্দ্র জাদেজার ঝুলিতে গিয়েছে দুটি উইকেট। পেসাদের সহায়ক হিসেবেই খ্যাতি ছিল উইন্ডসর পার্কের। কিন্তু এই সফরে পিচ ঘাসের কোনও চিহ্ন নেই। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ভারতীয় স্পিনারদের সামনে দাঁড়াতে পারলেন না কেউ।

তেজনারায়ণ চন্দ্রপলকে ১২ রানে বোল্ড করেন অশ্বিন। শিবনারায়ণ চন্দ্রপালকেও টেস্টে কেরিয়ারে চারবার প্যাভেলিয়নে ফেরার রাস্তা দেখিয়েছিলেন চেন্নাইয়ের অফস্পিনার। অশ্বিনই প্রথম ভারতীয় বোলার, যিনি টেস্টে বাবা ও ছেলের উইকেট নিলেন। ক্যাপ্টেন ব্রেথওয়েটকেও আউট করেন ভারতীয় স্পিনার। ওডিআই বিশ্বকাপের মূলপর্বে ওঠার লড়াই থেকে সরে গিয়েছে, একদা বিশ্ব ক্রিকেটের ত্রাস ওয়েস্ট ইন্ডিজের। টেস্টেও একই ছবি ধরা দিল। ভারতীয় দল যেখানে দুজন এমন স্পিনার রয়েছে, সেখানে কেন এমন স্পিন সহায়ক উইকেট বানালো ওয়েস্ট ইন্ডিজ? হতবাক ক্রিকেট বিশেষজ্ঞরা। অন্যদিকে ঈশান ছাড়াও যশস্বী জয়সওয়ালের টেস্টে অভিষেক হল এদিন।

অশ্বিনের এহেন পারফর্মেন্সের পর আরও বেশি করে মাথাচাড়া দিচ্ছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে কেন রবিচন্দ্রন অশ্বিনকে বাইরে রেখে খেলতে নেমেছিল ভারত? ভারতীয় স্পিনারদের সামনে কিছুটা রুখে দাঁড়িয়েছিলেন অ্যালিক অ্যাথানজে। ব্যক্তিগত ৪৭ রানে অশ্বিনের বলেই আউট হয়ে সাজঘরে ফেরেন অ্যাথানজে। প্রথমদিন চা বিরতির কিছুক্ষণ পরই মাত্র ১৫০ রানে ক্যারিবিয়ানদের ইনিংস গুটিয়ে যায়। ভারতের স্কোর প্রথম ইনিংসে বিনা উইকেটে ৮০, ক্রিজে রয়েছে রোহিত (৩০) ও জয়সওয়াল (৪০)।

TwitterFacebookWhatsAppEmailShare

#test match, #ravichandran ashwin, #India West Indies

আরো দেখুন