দেশ বিভাগে ফিরে যান

আজ চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেবে চন্দ্রযান ৩, সফ্ট ল্যান্ডিং কি হবে?

July 14, 2023 | < 1 min read

আজ চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেবে চন্দ্রযান ৩

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অপেক্ষা আর কিছুক্ষণ মাত্র! আজ, দুপুর ২ টো ৩৫ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চাঁদের উদ্দেশ্যে বহু প্রতীক্ষিত চন্দ্রযান ৩ রওনা হবে। চন্দ্রযান ২-এর সময় উৎক্ষেপণ সফল হলেও, চাঁদের মাটিতে সফলভাবে ল্যান্ডিং হয়নি। ব্যর্থ হয়েছিল ল্যান্ডার। এবার আরও বেশি সতর্ক ইসরোর বৈজ্ঞানিকরা। ভারতের এবারের চন্দ্রাভিযান সফল হলে চাঁদ সম্পর্কিত বহু অজানা তথ্য প্রকাশ্যে আসবে। চাঁদ সংক্রান্ত গবেষণার নতুন দিশা উন্মোচিত হবে। অভিযানের সাফল্য চেয়ে বৃহস্পতিবার তিরুপতি মন্দিরে পুজো দিলেন ইসরোর কয়েকজন বৈজ্ঞানিক। চন্দ্রযান ৩ –র একটি ছোট মডেল তাঁরা সঙ্গে করে নিয়ে গিয়েছিলেন পুজো দিতে।

অভিযানের প্রস্তুতি নিয়ে ইসরোর রিভিউ কমিটি সন্তুষ্ট। চন্দ্রযান ৩-কে গ্রিন সিগন্যাল দিয়েছে লঞ্চ অথরাইজেশন বোর্ড। এই চন্দ্রাভিযানে এলভিএম-৩ লঞ্চ রকেট ব্যবহার করছে ইসরো। যা মহাকাশে ভারী পেলোড নিয়ে যাওয়ার ক্ষেত্রে নির্ভরযোগ্য। উৎক্ষেপণের ১৬ মিনিট পর রকেট থেকে প্রোপালশান মডিউলটি বিচ্ছিন্ন হয়ে যাবে। তারপর উপবৃত্তাকার পথে পৃথিবীকে পাঁচ থেকে ছ’বার প্রদক্ষিণ করবে। পৃথিবীর থেকে প্রপালশান মডিউলটির সবথেকে কম দূরত্ব হবে ১৭০ কিলোমিটার। সর্বাধিক দূরত্ব থাকবে ৩৬ হাজার ৫০০ কিমি। ল্যান্ডার ও রোভারকে নিয়ে চাঁদের কক্ষপথের দিকে এগিয়ে যাবে চন্দ্রযান।

সব ঠিক থাকলে মনে করা হচ্ছে, ২৩ আগস্ট নাগাদ যেকোনও দিন চাঁদের দক্ষিণ মেরুর অঞ্চলে সফ্ট ল্যান্ডিং করবে ল্যান্ডার। চন্দ্রপৃষ্ঠে প্রায় দু’সপ্তাহ ধরে বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করবে রোভার। চাঁদের মাটিতে এ যাবৎ সফলভাবে সফ্ট ল্যান্ডিং করতে পেরেছে সোভিয়েত রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন। এবার ভারতের সামনে ইতিহাস তৈরির সুযোগ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Moon, #Launch, #Chandrayan 3, #sattelite

আরো দেখুন