উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

উত্তরবঙ্গে টানা বৃষ্টির জের, ফুঁসছে কোন কোন নদী, প্রভাব কোন জেলায়?

July 14, 2023 | 2 min read

উত্তরে টানা বৃষ্টির জের, ফুঁসছে তিস্তা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দক্ষিণে মেঘ-বৃষ্টি-রোদের খেলা চললেও, উত্তরে চলছে নাগাড়ে বৃষ্টি। টানা বৃষ্টির জেরে তিস্তা, জলঢাকা নদীর জলস্তর অনেকটা বেড়ে ইতিমধ্যেই বিপদসীমার উপর দিয়ে বইছে। দোমোহনি থেকে বাংলাদেশগামী তিস্তার দু’পাশের সংরক্ষিত এলাকায় হলুদ ও অসংরক্ষিত এলাকায় লাল সঙ্কেত জারি করেছে সেচ দপ্তর। তিস্তার অসংরক্ষিত এলাকাতেও জল ঢুকতে আরম্ভ করেছে। এনএইচ-৩১ থেকে মাথাভাঙাগামী জলঢাকা নদীর সংরক্ষিত এলাকাতে লাল সতর্কতা জারি করা হয়েছে। নদীর দু’তীরের বাসিন্দারা জলস্তর বেড়ে যাওয়ার আশঙ্কায় দিন কাটাচ্ছেন। জলপাইগুড়ির শহরের করলা নদীও ফুঁসছে। নদী তীরবর্তী এলাকার বাসিন্দাদের সতর্ক থাকতে মাইকিং করছে প্রশাসন। জলমগ্ন এলাকা থেকে বেশ কিছু সংখ্যক মানুষকে অন্যত্র সরিয়ে আনা হয়েছে।

বুধবার রাত থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত পাহাড়ে লাগাতার বৃষ্টির পাশাপাশি, জেলার সর্বত্রই বৃষ্টি হয়েছে। বানারহাটে বৃষ্টির পরিমাণ ২৯০ মিলিমিটার, যা জেলার মধ্যে সর্বাধিক। ভুটানসহ আশেপাশে বৃষ্টির কারণে হাতিনালার পার্শ্ববর্তী এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। নাগরাকাটার খেরকাটাতে ডায়না নদীর বাঁধ ভেঙে ৫০টি বাড়ি জলমগ্ন হয়ে পড়েছে। বামনডাঙায় ৫০টি বাড়ি জলবন্দি হয়েছে। আংরাভাসাতেও জলবন্দি পরিস্থিতি। জলঢাকা নদীর জল বেড়ে ময়নাগুড়িতে চূড়াভাণ্ডারসহ পার্শ্ববর্তী এলাকায় জল জমে রয়েছে।

করলা নদীর জলস্তর বেড়ে যাওয়ায় জলপাইগুড়ি শহরের ২৫ নম্বর ওয়ার্ডের নীচমাঠ এলাকার প্রায় ২০০ বাড়ি জলমগ্ন হয়ে পড়েছে। আশঙ্কা করা হচ্ছে, নদীতে জল এই হারে বাড়তে থাকলে, আরও বিস্তীর্ণ এলাকা রাতের দিকে জলমগ্ন হয়ে পড়তে পারে।

জেলাশাসক মৌমিতা গোদারা বসু জানান, জলমগ্ন এলাকার বাসিন্দাদের ফ্লাড শেল্টারে সরানো হয়েছে। রান্না করা ও শুকনো খাবার দেওয়ার চেষ্টা হচ্ছে। সেচদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় জলপাইগুড়িতে বৃষ্টির পরিমাণ ৩৭.৭০ মিমি, মালবাজারে ১১৩.৭৬ মিমি, শিলিগুড়িতে ১২৫ মিমি, হাসিমারায় ১৪০ মিমি, মাথাভাঙায় ২৩.৪০ মিমি, তুফানগঞ্জে ১১.২০ মিমি, ময়নাগুড়িতে ৪৩ মিমি, আলিপুরদুয়ারে ৩৭.২০ মিমি এবং কোচবিহারে ৮.৬০ মিমি।

TwitterFacebookWhatsAppEmailShare

#teesta river over flow, #Teesta River, #rainfall alert, #North Bengal, #heavy rainfall

আরো দেখুন