উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

ফুঁসছে উত্তরবঙ্গের নদী, কোন জেলা কতটা ক্ষতিগ্রস্ত? জেনে নিন

July 15, 2023 | < 1 min read

নদীগর্ভে মেচপাড়ার শ্রমিক মহল্লা, ফাইল চিত্র।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আষাঢ়ের শেষবেলায় উত্তরবঙ্গের পাহাড় ও সমতল বৃষ্টি ও ধসে বিপর্যস্ত। বৃষ্টির জলে ফুঁসছে মহানন্দা, তিস্তা, তোর্সা, জলঢাকা সহ বিভিন্ন নদী । ইতিমধ্যেই প্লাবিত কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারের বহু গ্রাম। নদীর ঘোলা জল ঢুকেছে রাস্তা ও চাষের জমিতে। বেহাল হয়ে পড়েছে নিকাশি ব্যবস্থা। ফলে জলমগ্ন শিলিগুড়ি শহর ও গ্রামের বহু এলাকাও ।

জানা যাচ্ছে, উত্তরবঙ্গ এখনই সবমিলিয়ে প্রায় কয়েক হাজার মানুষ বিপন্ন এবং অসংখ্য বাড়ি ও রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, ভারী বৃষ্টি অব্যাহত থাকলে পরিস্থিতি আরও জটিল হতে পারে। তবে ত্রাণ বিলি শুরু হয়েছে ক্ষতিগ্রস্তদের মধ্যে।

এদিকে বৃষ্টির জেরে শুক্রবার সকালে শিলিগুড়ি থেকে সিকিম জয়ের রাস্তা, ১০ নম্বর জাতীয় সড়কের তিন জায়গায় ধস নামে। ফলে শিলিগুড়ি থেকে কালিম্পং হয়ে সিকিমের সঙ্গে যোগাযোগ ব্যাহত হয়। জাতীয় সড়কে ফাটলও দেখা দিয়েছে। আর্থমুভার নামিয়ে ধস সরানো হয়েছে।

এদিকে দার্জিলিং পাহাড়েও বৃষ্টি ও ধসে প্রচুর বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বৃষ্টির জেরে দার্জিলিং শহরে তিনটি, কার্শিয়াং শহর ও ব্লকে ১৫টি, মিরিক শহর ও ব্লকে ১৬টি মিলিয়ে মোট ৩৪টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, জানিয়েছে প্রশাসন ।ফাঁসিদেওয়া ও মাটিগাড়া ব্লকের কিছু এলাকা জলবন্দি। শিলিগুড়ি শহরের অশোকনগর, পবিত্রনগর, ইন্দিরা কলোনি, ভূপেন্দ্রনগর, বৈকুণ্ঠপুর এলাকার অবস্থাও একই।

বৃষ্টির জেরে জলস্তরও বেড়েছে মহানন্দা, তিস্তা, তোর্সা ও জলঢাকা নদীর । সেচদপ্তর সূত্রে খবর, পাহাড়ে বৃষ্টির জেরে শিলিগুড়িতে মহানন্দা নদীর জলস্তর বিপদসীমার কাছ দিয়ে বইছে। ওই নদীতে জলস্তরের উচ্চতা ছিল প্রায় ১১৫ মিটার। লাল সঙ্কেত জারি করা হয় জলপাইগুড়িতে তিস্তা নদীর দোমোহনি থেকে মেখলিগঞ্জের বাংলাদেশ সীমান্ত পর্যন্ত অসংরক্ষিত এলাকায় ।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #North Bengal Flood, #Flood Like situation

আরো দেখুন