খেলা বিভাগে ফিরে যান

অশ্বিন, যশস্বীদের দাপটে ডমিনিকায় তিন দিনেই টেস্ট জিতে নিল ভারত

July 15, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ডমিনিকায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন দিনেই টেস্ট ম্যাচ জিতে নিল ভারত। ইনিংস সহ ১৪১ রানের বড় ব্যবধানে জয় পেয়েছে রোহিত শর্মার দল। ফলে নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ম্যাচ জিতল ভারত।

ব্যাটে, বলে ক্যারিবিয়ানদের থেকে অনেকটাই এগিয়ে ছিল রোহিত শর্মারা। দুই ইনিংস মিলিয়ে এক ডজন উইকেট নিলেন রবিচন্দ্রন অশ্বিন। ম্যাচের সেরা অভিষেক টেস্টে শতরান করা যশস্বী জয়সওয়াল। একটুর জন্য ডাবল সেঞ্চুরি হাতছাড়া হয়েছে যশস্বীর। আলজারি জোসেফের অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট চালিয়ে উইকেট কিপারের হাতে ধরা পড়লেন যশস্বী। তাঁকে থামতে হল ১৭১ রানে। ডাবল করতে না পারলেও ঐতিহাসিক টেস্ট অভিষেক হল যশস্বীর একথা বলাই যায়। বিদেশের মাঠে গিয়ে কোনও ভারতীয় ওপেনার দেড়শো রান করতে পারেননি এর আগে।

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ১৫০ রানে অলআউট হয়ে যাওয়ায় তখনই এমন কিছুর আভাস মিলেছিল। ভারত প্রথম ইনিংসে বড় রানের সংগ্রহ গড়বে। এরপর সেই রানের পিছু ছুটতে গিয়ে ক্যারিবীয়রা আবারও মুখ থুবড়ে পড়বে, রোহিত শর্মারা জিতে যাবেন ইনিংস ব্যবধানে।
ঠিক এই চিত্রনাট্য মেনেই শেষ হয়েছে ডমিনিকা টেস্ট। যশস্বী জয়সোয়াল ও অধিনায়ক রোহিতের সেঞ্চুরি আর বিরাট কোহলির অর্ধশত রানে ভর করে ভারত ৫ উইকেটে ৪২১ রান তুলে প্রথম ইনিংস ডিক্লেয়ার ঘোষণা করে দিয়েছিল। ওয়েস্ট ইন্ডিজ ২৭১ রানে পিছিয়ে থেকে নেমে দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং–বিপর্যয়ে পড়ে। এবার অলআউট ১৩০ রানে। ভারত দুই টেস্ট সিরিজের প্রথমটিতে পেয়েছে ইনিংস ও ১৪১ রানে জয়। আর তাও মাত্র তিনদিনের মধ্যেই।

এমন দাপুটে জয়ের ভাবনা অবশ্য ভারতের আগে থেকেই ছিল। ম্যাচশেষে অধিনায়ক রোহিতই জানিয়েছেন সেটা, ‘ওদেরকে ১৫০ রানে আটকে দিতে পারাটা আমাদের গতিপথ ঠিক করে দিয়েছে। জানতাম, এখানে ব্যাটিং করা কঠিন, রান তোলা সহজ হবে না। আমাদের লক্ষ্য ছিল একবারই ব্যাট করব, আর সেটা লম্বা সময় ধরে। যাতে ৪০০–এর বেশি রান হয়। এর পর বোলিংয়ে নেমে শেষ করে আসা।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Dominica Test, #India, #West Indies, #ravichandran ashwin, #india vs west indies, #Yashasvi jaiswal

আরো দেখুন