খেলা বিভাগে ফিরে যান

বৃহস্পতিবার শুরু হচ্ছে মহিলাদের FIFA বিশ্বকাপ, ফের বিতর্কে OneLove আর্মব্যান্ড

July 17, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আগামী বৃহস্পতিবার রাতে শুরু হতে চলেছে ২০২৩ ফিফা মহিলা বিশ্বকাপ। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড -এই দুটি দেশ এই প্রথমবার ফুটবল বিশ্বকাপের আয়োজন করছে।

নিউজিল্যান্ড অকল্যান্ডে নরওয়ের সাথে খেলার মাধ্যমে এই টুর্নামেন্টের সূচনা করবে। অস্ট্রেলিয়ার মহিলা জাতীয় দল ‘মাটিল্ডাস’ সিডনিতে প্রত্যাশিত প্রায় ৮০,০০০ ভক্তদের সামনে আয়ারল্যান্ডের সাথে খেলবে।

রাজনীতিকে খেলাধুলার বাইরে রাখা উচিত বলে কারও কারও ক্রমাগত বিভ্রান্তি সত্ত্বেও, এটি সর্বদা রাজনৈতিক গণনা এবং অর্থের সাথে মিশে গেছে। প্রধান প্রশ্ন কি না, তবে কী ধরনের রাজনীতি চলবে এবং তা কার দ্বারা হবে।

এই টুর্নামেন্টের নেতৃত্বে, বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা আটটি আর্মব্যান্ডের একটি স্যুট ঘোষণা করেছে যা তার ফুটবল ইউনাইটস দ্য ওয়ার্ল্ড প্রোগ্রামের অধীনে বেছে নেওয়া যেতে পারে। জাতিসংঘের বিভিন্ন সংস্থার সাথে অংশীদারিত্বে অনুমোদিত নির্বাচনগুলির মধ্যে রয়েছে “আদিবাসীদের জন্য একতা” এবং “লিঙ্গ সমতার জন্য একতা”।

কিন্তু উল্লেখযোগ্যভাবে, LGBTIQA+ অধিকারের সাথে যুক্ত OneLove আর্মব্যান্ড এর মধ্যে নেই। গত বছরের কাতারে পুরুষদের বিশ্বকাপে এটি নিষিদ্ধ করা হয়েছিল, ইংল্যান্ডের হ্যারি কেন সহ অন্যান্য দেশের অধিনায়করা পরিকল্পনা অনুসারে এটি পরলে হলুদ কার্ডের হুমকি দেওয়া হয়েছিল।

কাতারের মত এই আয়োজক দেশগুলিতে সমকামিতা অবৈধ নয়, তবে ফিফার “খেলোয়াড় এবং ৩২টি অংশগ্রহণকারী সদস্য অ্যাসোসিয়েশন সহ স্টেকহোল্ডারদের সাথে বিস্তৃত পরামর্শ” একই ফলাফল তৈরি করেছে।

এর মধ্যে তিনটি আফ্রিকান দেশে (মরক্কো, নাইজেরিয়া এবং জাম্বিয়া) যেখানে সমকামিতাকে অপরাধ বলে করা হয়, কারণ এটি সৌদি আরবের মতো মধ্যপ্রাচ্যের দেশগুলি সহ স্টেকহোল্ডারদের মধ্যে রয়েছে যারা ফুটবল এবং অন্যান্য বিশ্ব খেলাধুলায় ক্রমবর্ধমানভাবে প্রভাবশালী।

অস্ট্রেলিয়ার অধিনায়ক স্যাম কেরকে রামধনু রঙের আর্মব্যান্ড নিয়ে বিবৃতি দেওয়ার সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন।

কিন্তু ৪৪ জন খেলোয়াড় তাদের বিশ্বকাপ সম্পর্কিত ফ্লাইটের পরিবেশগত প্রভাবের ক্ষতিপূরণে সহায়তা করার জন্য জলবায়ু সমর্থনকারী গ্রুপ কমন গোল এবং ফুটবল ফর ফিউচারের সাথে সহযোগিতা করার সুযোগ নিয়েছে।

এটা ইতিমধ্যেই স্পষ্ট যে ২০০০ সিডনি অলিম্পিকের পর এটি এই অঞ্চলের সবচেয়ে বড় ক্রীড়া ইভেন্টে রাজনীতি পাস এবং জরিমানা নিয়ে প্রধান আলোচনার পয়েন্ট হিসাবে লড়াই করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#ICC Women’s World Cup, #OneLove armband controversy, #FIFA

আরো দেখুন