রাজ্য বিভাগে ফিরে যান

কবে থেকে শুরু হচ্ছে জয়েন্টের কাউন্সেলিং? জেনে নিন বিস্তারিত দিনক্ষণ

July 18, 2023 | < 1 min read

শুরু হচ্ছে জয়েন্টের কাউন্সেলিং, ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ২০ জুলাই থেকে শুরু হচ্ছে জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের মাধ্যমে ছাত্রছাত্রীদের কাউন্সেলিং। রেজিস্ট্রেশন, রেজিস্ট্রেশন ফি জমা দেওয়া এবং চয়েস ফিলিং চলবে ২৫ জুলাই অবধি। এবারই প্রথম মক অ্যালোকেশন চালু হচ্ছে।

মক অ্যালোকেশন কী?

র‍্যাঙ্কের ভিত্তিতে কোনও পড়ুয়া কোন কলেজে, কোন বিষয় নিয়ে পড়ার সুযোগ পাচ্ছেন, তা প্রাথমিকভাবে জানা যাবে। এই প্রথম এমন ব্যবস্থা চালু হচ্ছে। ২৭ জুলাই ওয়েবসাইটে মক অ্যালোকেশন দেখানো হবে। প্রার্থীরা তাঁদের বাছাই করা কলেজ বা বিষয় পরিবর্তন করতে চাইলে, সুযোগ পাবেন। ২৮ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত পছন্দ জানিয়ে চয়েস লক করতে হবে। প্রথম রাউন্ডের সিট অ্যালটমেন্টের ফল প্রকাশিত হবে ১ আগস্ট। ৫ আগস্ট পর্যন্ত আসন গ্রহণের ফি নেওয়া হবে।

৮ আগস্ট দ্বিতীয় দফার সিট অ্যালটমেন্টের ফল প্রকাশিত হবে। ১১ আগস্ট পর্যন্ত সিট ফি গ্রহণ চলবে। প্রার্থীরা এই সময়ে সিট গ্রহণে অসম্মতি প্রকাশ করতেও পারবেন। ১৪ থেকে ১৬ আগস্ট মপ আপ রাউন্ডের কাউন্সেলিংয়ের জন্য রেজিস্ট্রেশন ফি গ্রহণ এবং চয়েস ফিলিং চলবে। ১৭ আগস্ট প্রকাশিত হবে মক সিট অ্যালোকেশনের ফল। ১৯ আগস্ট অবধি প্রার্থীরা পরিবর্তন করতে পারবে। ২২ আগস্ট মপ আপ রাউন্ডের ফল প্রকাশিত হবে এবং ভর্তি প্রক্রিয়া চলবে ২২ থেকে ২৪ আগস্ট পর্যন্ত।

TwitterFacebookWhatsAppEmailShare

#wbjee 2023, #joint entrance

আরো দেখুন