দেশ বিভাগে ফিরে যান

মণিপুরে ত্রাণশিবির পরিদর্শন করে রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করল তৃণমূল প্রতিনিধিদল

July 19, 2023 | 2 min read

সফর শেষে ফিরে এসে এই প্রতিনিধিদল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রিপোর্ট জমা দেবেন।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বুধবার সকাল ১১টা নাগাদ মনিপুরের ইম্ফল বিমানবন্দরে পৌঁছল ৫ সদস্যের তৃণমূল সাংসদদের প্রতিনিধিদল।

প্রসঙ্গত, তৃণমূল সভানেত্রী এবং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জুন মাসে প্রথম মণিপুর পরিদর্শন নিয়ে অনুমতি চেয়ে চিঠি লিখেছিলেন এবং তাঁকে সেখানে যাবার অনুমতি দেওয়া হয়নি। তৃণমূলের অভিযোগ, মণিপুর ধ্বংস হচ্ছে, কিন্তু এব্যাপারে প্রধানমন্ত্রী নীরব।

তৃণমূল সাংসদদের প্রতিনিধি দলে রয়েছেন সাংসদ ডেরেক ও’ব্রায়েন, দোলা সেন, কাকলী ঘোষ দোস্তিদার, কল্যাণ বন্দ্যোপাধ্যায় এবং সুস্মিতা দেব। তৃণমূলের এই প্রতিনিধিদল সমস্ত সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত বিশেষত নারী ও শিশুদের সাথে দেখা করার জন্য যথাসাধ্য চেষ্টা করবেন, সবার কথা শুনবেন এবং নিরাময় স্পর্শ প্রদান করার চেষ্টা করবেন। তাঁরা সকল জাতি, সকল সম্প্রদায়ের সাথে দেখা করার চেষ্টা করবেন। তাঁরা সেখানকার উপত্যকা এবং পাহাড়ের সব পক্ষের কথা শুনবেন, এরকম পরিকল্পনা ছিল তাঁদের। চুরুচাঁদপুর এবং ইম্ফল উপত্যকা, এই দুটি এলাকাই তাঁরা পরিদর্শন করবেন সড়কপথে এবং হেলিকপ্টারে, এরকমই পরিকল্পনা ছিল তাঁদের।

সফর শেষে ফিরে এসে এই প্রতিনিধিদল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রিপোর্ট জমা দেওয়ার কথা।

এ প্রসঙ্গে সাংসদ সুস্মিতা দেব আরও জানান, “গত মাসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে মণিপুরে যেতে চেয়ে আবেদন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তার কোনও জবাব দেওয়া হয়নি। তারপরই সাংসদদের প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। মণিপুর বিপর্যস্ত দেখেও প্রধানমন্ত্রী নিশ্চুপ। তাই আমরা মানবিকভাবে যতখানি সম্ভব মণিপুরবাসীর পাশে থাকব।”

এরপর বুধবার দুপুরে তৃণমূলের সাংসদ প্রতিনিধিরা কুকি জনগোষ্ঠী অধ্যুষিত পাহাড়ি চূড়াচাঁদপুর জেলা এবং পাশাপাশি মেইতেই জনগোষ্ঠী অধ্যুষিত ইম্ফল উপত্যকার কয়েকটি ত্রাণ শিবির পরিদর্শন করেন।

তারপর, মনিপুরের নাগরিক সমাজ এবং ছাত্র সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছেন এই সাংসদরা। মণিপুরে রাজ্যপাল অনুসুইয়া ইউকের সঙ্গে সাক্ষাতের পর তৃণমূলের এই প্রতিনিধি দলের পক্ষ থেকে জানানো হয়েছে যে তিনি তাঁদের সঙ্গে অনেকক্ষণ আলোচনা করেছেন এবং সমস্ত রকম সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন। বৃহস্পতিবার সকালে সে রাজ্যের আরও কিছু সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে তাঁরা দেখা করে কলকাতায় ফায়ার আসার কথা এই সাংসদের প্রতিনিধিদলের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tmc delegates, #imphal, #FACT FINDING TEAM, #tmc, #Manipur

আরো দেখুন