দেশ বিভাগে ফিরে যান

কেমন হবে বিকল্প দেশ? সংকল্পপত্রে কী জানাচ্ছে ‘INDIA’-‘জিতেগা ভারত’?

July 19, 2023 | 2 min read

সংকল্পপত্রে কী জানাচ্ছে ‘INDIA’?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বেঙ্গালুরু বৈঠক থেকে নয়া নাম পেল বিরোধী মহাজোট। গঠিত হল ‘ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স’ সংক্ষেপে INDIA। নির্ভীক, শোষণহীন, বিভাজনহীন বিকল্প গণতান্ত্রিক ‘ইন্ডিয়া’-র লক্ষ্যে শপথ নিয়েছে গোটা দেশের ২৬টি বিজেপি বিরোধী দল। প্রকাশিত হয়েছে একটি সংকল্পপত্রও।

কেমন হবে বিকল্প ভারত? ভারতবাসীদের তা জানাতেই এই সংকল্পপত্র প্রকাশ করা হয়েছে। ২৬টি দলের সুপ্রিমো তাতে স্বাক্ষর করেছে। সংকল্পপত্রে সবার আগে স্বাক্ষর করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। সংকল্পপত্রে INDIA-র প্রতিশ্রুতি, দেশকে বিকল্প রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিক এজেন্ডা দেবে তারা। সবার মতামত ও গণতান্ত্রিক অংশগ্রহণকে ভর করে যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে শক্তিশালী করার অঙ্গীকার করছে মহাজোট। রাজনৈতিক বিশ্লেষক মহলের মত, এই সংকল্পপত্রকেই চব্বিশের মহারণের আগে বিরোধী জোট অর্থাৎ INDIA-র নির্বাচনী প্রতিশ্রুতি ধরা যেতে পারে।

বিজেপি বিরোধী নেতানেত্রীরা সংকল্পপত্রে মণিপুরের জাতিদাঙ্গার প্রসঙ্গ উল্লেখ করে জানিয়েছেন, আলোচনার মাধ্যমে শান্তি, সমঝোতার পথ খোলা জরুরি। অবিজেপি রাজ্যগুলির সঙ্গে কেন্দ্রীয় বঞ্চনা, বৈষম্য এবং কেন্দ্রের প্রতিনিধি হিসেবে রাজ্যপালদের ভূমিকা নিয়ে উল্লেখ রয়েছে সংকল্পপত্রে। বিরোধী দল পরিচালিত রাজ্যগুলির নির্বাচিত জনপ্রতিনিধি এবং সরকারি পদাধিকারীদের উপর আক্রমণ ক্রমেই বেড়ে চলেছে, সে’কথাও রয়েছে সংকল্পপত্রে। আরও বলা হচ্ছে, আক্রমণের মোকাবিলা করতে ইন্ডিয়া প্রতিজ্ঞাবদ্ধ। রাজ্যপাল-উপ রাজ্যপালদের অবিজেপি রাজ্য সরকারগুলির প্রতি বিরোধী ভূমিকা সংবিধানের সমস্ত সীমা লঙ্ঘন করে ফেলেছে। রাজ্যগুলিকে দুর্বল করে কেন্দ্রের রাশ পোক্ত করার চেষ্টার অভিযোগ উঠছে। বাংলা, বিহার, ঝাড়খণ্ড এবং তামিলনাড়ুর কথা উল্লেখ করে, ইন্ডিয়া সংকল্পপত্রে বলা হয়েছে, রাজ্যগুলির বকেয়া পাওনা এবং অধিকার মোদী সরকার এখন অস্বীকার করছে।

দলিত ও সংখ্যালঘুদের প্রতি ঘৃণা এবং বিভাজনের পরিস্থিতি সৃষ্টির অভিযোগে মোদী সরকারের কড়া সমালোচনা করা হয়েছে। সমাজের তথাকথিত পিছিয়ে পড়া মানুষকে, সামনে নিয়ে আসার বদলে, তাঁদের আরও আঁধারে ঠেলে দেওয়া হচ্ছে বলে মত ‘ইন্ডিয়া’র। মহিলা, আদিবাসী ও কাশ্মীরি পণ্ডিতদের প্রসঙ্গে ‘ইন্ডিয়া’র তরফে বলা হচ্ছে, তাঁদের উপর নানাভাবে ক্রমশ অত্যাচার বাড়ছে। কিন্তু কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি সরকার, নীরব দর্শক হয়ে রয়েছে। অনাচার রুখতে অবিলম্বে জাতিভিত্তিক জনগণনার দাবিতে সওয়াল করছে বিজেপি সরকার। ‘ইন্ডিয়া’র স্পষ্ট বক্তব্য, মোদীঘনিষ্ঠ শিল্পপতি ও ব্যবসায়ীদের কাছে দেশের সম্পদ বিক্রি চলছে। বেকারত্ব এবং কাজ হারানো মানুষের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এই পরিস্থিতিতে সঙ্কল্পপত্রে বিকল্প অর্থনীতি ও জাতীয় সম্পদ রক্ষার প্রতিশ্রুতি দিচ্ছে ইন্ডিয়া।

এবার INDIA নামের পাশাপাশি ট্যাগ লাইনও জুড়ে দিয়েছে বিজেপি বিরোধী দলগুলি। ‘জিতেগা ভারত’ (ইন্ডিয়া উইল উইন), এই ট্যাগ লাইন ব্যবহার করছে বিজেপি বিরোধী মহাজোট।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Loksabha Elections, #Loksabha 2024, #Sankalpa Patra

আরো দেখুন