দেশ বিভাগে ফিরে যান

প্রাকৃতিক বিপর্যয়ে সম্পদহানি ঠেকাতে কতটা তৈরি দেশ? প্রশ্ন SBI-র রিপোর্টে

July 25, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রাকৃতিক বিপর্যয়ে জীবনহানির পাশাপাশি সম্পদহানিও ঘটে। বিপর্যয়ের জেরে সম্পদহানি রুখতে বা নষ্ট হওয়া সম্পদ পুনরায় তৈরি করতে কি আদৌ প্রস্তুত ভারত? প্রাকৃতিক বিপর্যয়ে সম্পদ রক্ষা করতে বা প্রাণহানির ক্ষতিপূরণের যথাযথ বিমার ব্যবস্থা আছে কি? প্রশ্ন তুলছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এসবিআইয়ের সাম্প্রতিক রিপোর্টে বলছে, প্রাকৃতিক বিপর্যয়জনিত ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে মাত্র ৮ শতাংশ ক্ষেত্রে বিমা করা রয়েছে এদেশে। বিশ্বে এর গড় হার প্রায় ৫৪ শতাংশ।

উত্তর ভারতের সাম্প্রতিক বন্যার কথা উঠে এসেছে এসবিআইয়ের রিপোর্টে। প্রাথমিক অনুমান, প্রায় ১০ থেকে ১৫ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। প্রসঙ্গত, ১৯০০ সাল থেকে বিশ্বের বড় আকারের প্রাকৃতিক বিপর্যয়গুলির সংখ্যার নিরিখে ভারতের স্থান ৩ নম্বরে। একেবারে প্রথমে রয়েছে আমেরিকা। তারপর চীন। ১২৩ বছরের ভারতে বড় রকমের প্রাকৃতিক বিপর্যয় হয়েছে ৭৬৪টি। ২০০০ সাল থেকে এ যাবৎ ৩৬১টি প্রাকৃতিক বিপর্যয় হয়েছে। ক্রমেই দেশে বিপর্যয়ের সংখ্যা বাড়ছে। প্রাকৃতিক বিপর্যয়গুলির মধ্যে এ’দেশে সবচেয়ে হয় বন্যা। স্টেট ব্যাঙ্কের মতে, বন্যার হার ৪১ শতাংশ। প্রাকৃতিক দুর্যোগের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে ঝড়।

বিপর্যয়ের ক্ষয়ক্ষতির সঙ্গে লড়তে কতটা প্রস্তুত ভারত? ২০২০ সালের বন্যায় ৫২ হাজার ৫০০ কোটি টাকার ক্ষতি হয়েছে দেশে। বিমা থেকে ক্ষয়ক্ষতির মাত্র ১১ শতাংশ পাওয়া গিয়েছে। স্টেট ব্যাঙ্কের মতে, সরকার ক্ষয়ক্ষতি আটকানোর জন্য যদি বিমা সংক্রান্ত উদ্যোগ নিত, সেক্ষেত্রে ওই বিপুল ক্ষতি এড়ানো যেত। স্টেট ব্যাঙ্কের বক্তব্য, বেসরকারি সংস্থাকে সঙ্গে নিয়ে সরকারকে এ বিষয়ে এগিয়ে আসতে হবে। স্টেট ব্যাঙ্কের সুপারিশ, সমস্যা সমাধানে কোনও প্রকল্প আনা প্রয়োজন।

TwitterFacebookWhatsAppEmailShare

#sbi, #modi govt, #State Bank Of India, #Natural Disaster, #SBI Report

আরো দেখুন