রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় গতবারের জেতা লোকসভা সিটগুলো রক্ষা হবে? চিন্তায় BJP-র কেন্দ্রীয় নেতৃত্ব

July 26, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনে বাংলা থেকে আসন সংখ্যা বাড়ানো তো দূরের কথা গতবারের জেতা আসনগুলো আদৌ রক্ষা করা যাবে কিনা, তা নিয়ে চিন্তায় বিজেপি’র কেন্দ্রীয় নেতৃত্ব। ফলে ঘনঘন রাজ্য নেতাদের সঙ্গে বৈঠকে বসছেন জেপি নাড্ডা, অমিত শাহরা। রাজ্যে গেরুয়া শিবিরের বাস্তব অবস্থা এই মুহূর্তে কি তা নিয়ে আরএসএসও রিপোর্ট দিয়েছে।

পরিস্থিতি যে খুব একটা অনুকূলে নেই তা বিলক্ষণ বুঝতে পারছে কেন্দ্রীয় নেতৃত্ব। তাই বাংলার সংগঠন ও লোকসভা নির্বাচনের প্রস্তুতির দায়িত্ব নিজেদের কাঁধেই তুলে নিচ্ছে তারা। দিল্লি থেকে খোদ অমিত শাহ নিজে বঙ্গের সংগঠন সরাসরি দেখবেন। লোকসভা নির্বাচন পর্যন্ত যে কোনও সিদ্ধান্ত তিনিই নেবেন। রাজ্য কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে তাঁকে জানাতে বাধ্য থাকবে। মঙ্গলবারের বৈঠকে শুভেন্দু ও সুকান্তকে অমিত শাহ এই বিষয়টি সাফ জানিয়ে দিয়েছেন বলে বিজেপি সূত্রের খবর।

মঙ্গলবার গভীর রাতে অমিত শাহর বাসভবনে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মুখোমুখি বৈঠকে বসেন শুভেন্দু ও সুকান্ত। বৈঠকে লোকসভা নির্বাচনের কথা ভেবে আগামী আট মাসের রোডম্যাপ নিয়ে আলোচনা হয় বলে সূত্রের খবর। লোকসভা নির্বাচনের কথা ভেবে রাজ্য সংগঠনে রদবদল ও আগামী আটমাসে প্রচার কার্যক্রম কীভাবে চলবে তা নিয়েও আলোচনা হয় বলে সূত্রের খবর। প্রচারে মূলত বিরোধী জোট ‘ইন্ডিয়া’কে আক্রমণ করার পাশাপাশি তৃণমূল, বাম ও কংগ্রেসকে এক সরলরেখায় বসিয়ে প্রচার সংগঠিত করতে হবে বলে নির্দেশ দেন শাহ।

বিজেপি’র পর্যবেক্ষণ বাংলা থেকে গতবার জেতা ১৮টি লোকসভা আসনের মধ্যে ৩টি হাতছাড়া হওয়ার সম্ভাবনা প্রবল। সবকটিই দক্ষিণবঙ্গের। আবার দক্ষিণবঙ্গের দুটি ও উত্তরবঙ্গের তিনটি এমন আসন রয়েছে যেখানে জয় নিয়ে সংশয় রয়েছে বলে অমত শাহকে জানিয়েছেন শুভেন্দু, সুকান্তরা। সেক্ষেত্রে দলের পক্ষে নেতিবাচক আসনগুলিতে প্রার্থী বদল ছাড়াও আর কী কী করা যায় তা নিয়েও বিস্তারিত আলোচনা হয়েছে বলে বিজেপি সূত্রের খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sukanta Majumdar, #2024 Lok Sabha Elections, #West Bengal, #Amit shah, #bjp, #suvendu adhikari

আরো দেখুন