দেশ বিভাগে ফিরে যান

আমেরিকায় মোদীর করা কোন দাবি খারিজ করল খোদ শিক্ষামন্ত্রক?

July 28, 2023 | < 1 min read

আমেরিকায় মোদীর করা কোন দাবি খারিজ করল খোদ শিক্ষামন্ত্রক?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আমেরিকা সফরচলাকালীন সে দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুক ফুলিয়ে দাবি করেছিলেন যে ভারতে প্রতি বছরে এখন একটি করে IIT এবং IIM তৈরি হচ্ছে। কিন্তু সেই দাবি কতটা সত্যি, তাই নিয়ে এবার প্রশ্ন উঠছে।

সংসদের বাদল অধিবেশনে রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্বে মোদী সরকারের শিক্ষামন্ত্রক স্পষ্ট জানিয়েছে গত পাঁচ বছরে দেশে একটিও আইআইটি এবং আইআইএম তৈরি হয়নি। তাহলে একমাস আগে আমেরিকায় গিয়ে প্রধানমন্ত্রী যে দাবি করলেন, তা কী ঠিক নয়, প্রশ্ন উঠছে স্বাভাবিকভাবেই।

রাজ্যসভায় বৃহস্পতিবার কংগ্রেস সদস্য কুমার কেতকারের লিখিত প্রশ্ন ছিল, বিগত পাঁচ বছরে দেশের কোন কোন শহরে আইআইটি এবং আইআইএম গড়ে তুলেছে কেন্দ্রীয় সরকার? কত ছাত্রছাত্রী সেখানে ভর্তি হয়েছে সেই তথ্য বিস্তারিত ভাবে জানানো হোক। এর জবাবেই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সুভাষ সরকার জানিয়েছেন, বিগত পাঁচ বছরে দেশে একটিও নতুন আইআইটি ও আইআইএম গড়ে ওঠেনি। এই মুহূর্তে ২৩টি আইআইটি এবং ২০টি আইআইএম চলছে। পাঁচ বছরে উচ্চশিক্ষার নানাবিধ কেন্দ্রীয় প্রতিষ্ঠান গড়ে উঠেছে দেশের বিভিন্ন প্রান্তে। কিন্তু সেই তালিকায় আইআইটি অথবা আইআইএম একটিও নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Subhas Sarkar, #claims, #False claims, #ministry of education

আরো দেখুন