দেশ বিভাগে ফিরে যান

মণিপুরে এসেছেন শান্তি, সংহতির বার্তা নিয়েই, ইম্ফলে জানালেন INDIA-র প্রতিনিধিরা

July 29, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিরোধী দল INDIA-র (ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স) জোটের সাংসদদের ২১-সদস্যের বহু-দলীয় প্রতিনিধি দল ইম্ফল পৌঁছেছে সকালেই। কংগ্রেসের এক নেতা স্পষ্ট করেছেন যে তারা জাতিগত সংঘাতের মতো রাজনীতি করতে সেই রাজ্যে আসেননি। মণিপুরে ভারতের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে। তাই তাঁরা সেখানে এসেছেন জাতিগত সংঘর্ষের শিকারদের সাথে দেখা করতে এবং সমস্যাটি বুঝতে। তাঁরা হিংসার অবসান চান এবং শীঘ্র শান্তির পুনঃপ্রতিষ্ঠা চানা।

মণিপুর মে মাসের শুরু থেকে জাতিগত সহিংসতায় কেঁপে উঠেছে, যার ফলে ১৪০ জনেরও বেশি লোক মারা গেছে। প্রতিনিধিদলের লক্ষ্য সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছ থেকে বিবৃতি চেয়ে সরকারের ওপর চাপ সৃষ্টি করা। কেন্দ্রের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে লোকসভায় বহু প্রতীক্ষিত আলোচনার আগেই এই সফর।

এদিকে, আজ আদিবাসী উপজাতীয় নেতাদের ফোরাম (ITLF), বিরোধী জোট INDIA-কে একটি চিঠি লিখেছে, সহিংসতা-কবলিত রাজ্যে একটি পৃথক প্রশাসন এবং রাষ্ট্রপতির শাসন বাস্তবায়নের দাবিতে তাদের সমর্থন চেয়েছে।

মেইটেইরা মণিপুরের জনসংখ্যার প্রায় ৫৩ শতাংশ এবং বেশিরভাগই ইম্ফল উপত্যকায় বাস করে, যেখানে উপজাতিরা, যার মধ্যে নাগা এবং কুকি রয়েছে ৪০ শতাংশ এবং বেশিরভাগই পার্বত্য জেলাগুলিতে বসবাস করে।

TwitterFacebookWhatsAppEmailShare

#imphal, #Manipur, #Team India, #Manipur burning

আরো দেখুন