রাজ্য বিভাগে ফিরে যান

ভেন্টিলেশনে বুদ্ধদেব, কেমন আছেন তিনি?

July 30, 2023 | 3 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য বুদ্ধদেব সঙ্কটজনক হলেও আপাতত তাঁর অবস্থা স্থিতিশীল। শনিবার রাতে ভেন্টিলেশনে দেওয়ার পর থেকে এখনও পর্যন্ত তাঁর অবস্থার কোনও অবনতি হয়নি। রবিবার দুপুরে তাঁর ‘সিটি স্ক্যান’ করানো হতে পারে বলে খবর। তার পরেই বোঝা যাবে, ঠিক কত দিন ভেন্টিলেশনে রাখা হতে পারে তাঁকে।

রবিবার সকালে মেডিক্যাল বুলেটিন প্রকাশ করে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে , বুদ্ধদেবএখনও ভেন্টিলেশনেই রয়েছেন।

মেডিক্যাল বুলেটিন প্রকাশ করে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে , বুদ্ধদেবএখনও ভেন্টিলেশনেই রয়েছেন।

প্রসঙ্গত, গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। গতকাল শনিবার সকাল থেকেই শারীরিক অবস্থার অবনতি হয় তাঁর। ফুসফুস ও শ্বাসনালীতে গুরুতর সংক্রমণ নিয়ে আলিপুরের একটি বেসরকারি হাসপাতালের ভেন্টিলেশনে ভর্তি করা হয় তাঁকে।

প্রাক্তন মুখ্যমন্ত্রীর চিকিৎসার দায়িত্বে থাকা এক চিকিৎসক গতকাল গভীর রাতে জানান, “আপাতত আজ রাতের লড়াইটা জিততে চাইছি। তার পর ধাপে ধাপে এগোবে প্রক্রিয়া। বুদ্ধদেববাবুর নিজে থেকে শ্বাস নিতে অসুবিধা হচ্ছিল। তাই ওঁকে ভেন্টিলেশনে দেওয়া হয়েছে। যুদ্ধ চলবে।”

প্রসঙ্গত, বুধবার নিউমোনিয়ায় আক্রান্ত হন বুদ্ধদেব। শুক্রবার থেকে পাম অ্যাভিনিউয়ের বাড়িতেই স্যালাইনের মাধ্যমে দেওয়া হচ্ছিল অ্যান্টিবায়োটিক। সিওপিডি-র রোগী বুদ্ধদেব শনিবার গুরুতর অসুস্থ হয়ে পড়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করানোর সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। পারিবারিক সূত্রে জানা গিয়েছে, দুপুরের খাবার খাওয়ার পরেই শ্বাসকষ্টের সমস্যা বৃদ্ধি পায় বুদ্ধদেবের। তার পর দ্রুত বালিগঞ্জের পাম অ্যাভিনিউয়ের বাড়ি থেকে তাঁকে আলিপুরের ওই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কলকাতা পুলিশ বালিগঞ্জ থেকে আলিপুরের ওই বেসরকারি হাসপাতাল পর্যন্ত ‘গ্রিন করিডর’ করার ব্যবস্থা করে। দ্রুত ‘ক্রিটিক্যাল কেয়ার অ্যাম্বুল্যান্সে’ হাসপাতালে নিয়ে যাওয়া হয় বুদ্ধদেবকে। জানা গিয়েছে, বুদ্ধদেবের চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের একটি দল গঠন করা হয়েছে। ‘ক্রিটিক্যাল কেয়ার’ বিশেষজ্ঞের পাশাপাশি সেখানে রয়েছেন কার্ডিয়োলজি, মেডিসিনের বিশেষজ্ঞ চিকিৎসকেরাও।

হাসপাতাল সূত্রে খবর আপাতত ভেন্টিলেশনেই রাখা হবে বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। ডাক্তাররা জানিয়েছেন, শনিবার সন্ধ্যা থেকে বুদ্ধদেবের অ্যান্টিবায়োটিকের ডোজ পরিবর্তন করা হয়েছে। তাতে কেমন কাজ হচ্ছে, জানতে ৩৬ ঘণ্টা অপেক্ষা করা হবে। তবে রবিবার প্রাক্তন মুখ্যমন্ত্রীর সিটি স্ক্যান করানোর পরিকল্পনা বাতিল করা হয়েছে। বুদ্ধবাবুর হার্টের পরিস্থিতি ভালো বলেও জানানো হয়েছে।

বুদ্ধদেবের চিকিৎসায় তৈরি করা হয়েছে একটি মেডিক্যাল বোর্ড। এই বোর্ডে রয়েছেন চিকিৎসক কৌশিক চক্রবর্তী (মেডিসিন), সৌতিক পাণ্ডা (ক্রিটিক্যাল কেয়ার), সুস্মিতা দেবনাথ (ক্রিটিক্যাল কেয়ার), সরোজ মণ্ডল (হৃদ্‌‌রোগ বিশেষজ্ঞ), অঙ্কন বন্দ্যোপাধ্যায় (ইন্টারনাল মেডিসিন এবং পালমনোলজি)। ধ্রুব ভট্টাচার্য (ইন্টারনাল মেডিসিন এবং ক্রিটিক্যাল কেয়ার), আশিস পাত্র (অ্যানাস্থেশিয়া), দীপনারায়ণ মুখোপাধ্যায় (ইনফেকশাস ডিজ়িজ স্পেশালিস্ট), সেমন্তী চক্রবর্তী (এন্ডোক্রিনোলজি), সোমনাথ মাইতি (জেনারেল মেডিসিন), সপ্তর্ষি বসু (ফিজিশিয়ান এবং সুপার)। এমার্জেন্সি হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে দীপনারায়ণ মুখোপাধ্যায় (ইনফেকশাস ডিজ়িজ স্পেশালিস্ট) এবং সেমন্তী চক্রবর্তীকে (এন্ডোক্রিনোলজি)।

রবিবার বুদ্ধদেব ভট্টাচার্যের স্বাস্থ্য পরীক্ষা করে গিয়েছেন হৃদ্‌রোগ বিশেষজ্ঞ সরোজ মণ্ডল। ইকো কার্ডিয়োগ্রাম করিয়েছেন চিকিৎসক ইন্দিরা বন্দ্যোপাধ্যায়। চিকিৎসক কৌশিক জানিয়েছেন, ‘‘বুদ্ধদেববাবুর ‘কার্ডিয়াক ফাংশন’ (হৃদ্‌যন্ত্রের কাজ) বেশ ভাল। তাই ফুসফুসের অবস্থা খারাপ থাকলেও উনি লড়ে যাচ্ছেন। শরীরে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ইনসুলিন দেওয়া হচ্ছে। রাইলস টিউবের মাধ্যমে তাঁকে খাবার দেওয়া হচ্ছে। কোনও সমস্যা ছাড়াই তাঁর খাদ্যনালী দিয়ে খাবার শরীরে ঢুকছে। এটা ভাল লক্ষণ।’’

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #Budhdhadeb Bhattacharya, #Health condition

আরো দেখুন