উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

অবশেষে বক্সায় রয়্যাল বেঙ্গল টাইগার নিয়ে কী সুখবর দিল NTCA?

July 30, 2023 | < 1 min read

প্রতীকী ছবি। সৌজন্যে: pench-national-park-booking.com

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অবশেষে বিশ্ব ব্যাঘ্র দিবসে এল সুখবর। বক্সা প্রকল্পের জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগারের অস্তিত্ব আছে, সে কথা স্বীকার করে নিল ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি (NTCA)। ব্যাঘ্র সুমারির রিপোর্ট পেশ করে বক্সাতে একটি রয়্যাল বেঙ্গল টাইগারের অস্তিত্বের কথা স্বীকার করেছে কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রক।

২৮ জুলাই বিশ্ব বাঘ দিবসে ২০২২ সালে বক্সা–সহ দেশব্যাপী বাঘ সমীক্ষার রিপোর্ট প্রকাশ করেছে ন্যাশনাল টাইগার কন‌জারভেশন অথরিটি (NTCA)। সেই সমীক্ষায় বক্সার জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগারের অস্তিত্ব উল্লেখ থাকায় উচ্ছসিত রাজ্য বন দপ্তর, প্রকৃতি এবং পরিবেশপ্রেমী সংগঠনগুলি।

তবে ২০১৮ সালে বাঘ গণনায় বক্সার জঙ্গলে বাঘের অস্তিত্ব অস্বীকার করেছিল এনটিসিএ। কিন্তু ২০২১ সালের ১২ ডিসেম্বর বক্সার জঙ্গলে বন দপ্তরের ট্র্যাপ ক্যামেরায় একটি পূর্ণবয়স্ক রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি ধরা পড়ে। তখন খানিকটা সন্দেহ তৈরি হয়। অনেকের মতে, ওই রয়্যাল বেঙ্গল টাইগার পরিযায়ী। কারণ ৭৬২ বর্গ কিমি আয়তনের বক্সা জঙ্গলের পূর্ব ডিভিশনে কুমারগ্রামের ঘোলানি নদী পেরলেই অসমের রাইমোনা টাইগার রিজার্ভের জঙ্গল।

উল্লেখ্য, বক্সার জঙ্গলে ভিনরাজ্য থেকে বাঘ নিয়ে আসার পরিকল্পনা নিয়েছে বনদপ্তর। এর জন্য বাঘেদের খাদ্য রসদ হিসেবে বক্সায় বিগত ৪ বছর ধরে এক হাজার চিতল ও শম্বর হরিণ ছাড়া হয়েছে। তৈরি হয়েছে বাঘেদের ৩০ হেক্টর ঘাসবনের আবাসস্থল । তাই রাজ্যের প্রধান মুখ্য বনপাল বলেন, ভুটান থেকেও বক্সায় বাঘ আসতে পারে। বাঘেদের পরিবেশ তৈরি হওয়ার জন্য ভবিষ্যতে বক্সার জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা আরও বাড়তে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#buxa tiger reserve, #buxa tiger project, #NTCA, #Buxa Forest, #tiger

আরো দেখুন