রাজ্য বিভাগে ফিরে যান

বুদ্ধদেবকে ভেন্টিলেশন থেকে বের করা হল, হাসপাতালে এলেন মমতা

July 31, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। তাই তাঁকে ইনসেনটিভ ভেন্টিলেশন সাপোর্ট থেকে বের করে আনা হচ্ছে।

অন্যদিকে এদিন প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দেখতে হাসপাতালে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিকেলে বিধানসভা থেকে সরাসরি আলিপুরের বেসরকারি হাসপাতালে যান মমতা। শনিবার তাঁর যাওয়ার কথা থাকলেও বিভিন্ন কাজের জন্য যেতে পারেননি। তবে প্রথম থেকেই বুদ্ধবাবু স্বাস্থ্যের খবরাখবর নিয়েছেন মমতা।

হাসপাতালে দাঁড়িয়ে সাংবাদিকদের মমতা বলেছেন, “ওঁর জ্ঞান আছে। হাত নেড়ে সাড়া দিচ্ছেন। আমার দেখে মনে হল, অনেকটা সুস্থ আছেন।ওঁকে ভেন্টিলেশন থেকে বের করা হয়েছে। বাইপ্যাপ চলছে।”

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, সোমবার সকালে বুদ্ধদেব ভট্টাচার্যের সিটি স্ক্যান করানো হয়েছিল। তাঁর পরিস্থিতি এখন স্থিতিশীল। রক্তে সংক্রমণের মাত্রা আগের তুলনায় কম। যদিও এখনও তা স্বাভাবিকের অনেকটাই উপরে। আগে তাঁর সিআরপি ছিল তিনশো, সেটাই কমে দেড়শোর কাছাকাছি এসেছে। যা চিকিৎসকদের কিছুটা হলেও স্বস্তিতে রেখেছে।


হাসপাতালের তরফে প্রকাশ করা বুলেটিনে বলা হয়েছিল, অ্যান্টিবায়োটিকের ডোজ বাড়ানো হয়েছিল বুদ্ধবাবুর। চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন তিনি। রাইলস টিউবে করে তাঁকে খাওয়ানোও হচ্ছিল। তাঁর কার্ডিয়াক কন্ডিশন ঠিক আছে বলেও জানিয়েছিলেন চিকিৎসকরা। সমস্যা বেশি হচ্ছিল তাঁর ফুসফুসে। তবে চিকিৎসকরা বলেছিলেন ভেন্টিলেশন ধীরে ধীরে কমিয়ে দেওয়া হবে বুদ্ধবাবুর। তিনি স্বাভাবিকভাবে শ্বাসপ্রশ্বাস নিতে পারছেন কিনা, সেটা দেখা হবে।


বুদ্ধদেবের শরীরে ক্রিয়েটিনিনের মাত্রাও উল্লেখযোগ্য ভাবে কমেছে। ফলে অ্যান্টিবায়োটিকের মাত্রা আগের চেয়ে বৃদ্ধি করতে পেরেছেন চিকিৎসকেরা। প্রাক্তন মুখ্যমন্ত্রী চিকিৎসায় সাড়া দিচ্ছেন বলে জানা গিয়েছে হাসপাতাল সূত্রে। এর পরেই তাঁকে ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বার করার সিদ্ধান্ত নেওয়া হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#medical update, #Ex CM, #buddhadeb bhattacharya, #Health Update

আরো দেখুন