বিবিধ বিভাগে ফিরে যান

জেনে নিন উত্তরবঙ্গের ঐতিহ্যপূর্ণ বোল্লা কালী মন্দিরের অজানা ইতিহাস

July 31, 2023 | 2 min read

ঐতিহ্যপূর্ণ বোল্লা কালী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বল্লভ মুখোপাধ্যায় বলে কোনও এক জমিদারের নাম থেকে অঞ্চলটির নাম হয় বোল্লা। বোল্লা গ্রামে অবস্থিত রক্ষা কালী মাতা ‘বোল্লা রক্ষা কালী’ বা ‘বোল্লা কালী’ নামে ভক্তদের কাছে সুপ্রসিদ্ধ। দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহর থেকে প্রায় ২৬ কিমি  দূরে বোল্লা গ্রামে অবস্থিত এই রক্ষা কালী মাতা মন্দির। 

ঐতিহ্যপূর্ণ বোল্লা কালী

কথিত আছে, জনৈক এক ব্যক্তি মায়ের স্বপ্নাদেশ পেয়ে পুকুর থেকে মায়ের শিলাময় রূপটি উদ্ধার করে প্রতিষ্ঠা করেন।  তারপর নিত্য পুজো আরম্ভ করেন। সেই সময়ে মাকে ‘মরকা কালী’ বলে অভিহিত করা হত। প্রতি জ্যৈষ্ঠ মাসের অমাবস্যায় তিথিতে হত মায়ের বিশেষ পুজো। এরপর ইংরেজ আমলে স্থানীয় জমিদার মুরারিমোহন চৌধুরী ইংরেজদের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন। ঘটনাক্রমে বহু গ্রামবাসী সহ তাঁকে গ্রেপ্তার করা হয়। তখন তিনি মড়কা কালী মায়ের কাছে প্রার্থনা করেন। তিনি বেকসুর খালাস পান।

ঐতিহ্যপূর্ণ বোল্লা কালী

১৯২০ সালের রাস পূর্ণিমার পরবর্তী শুক্রবারে তিনি মায়ের পুজো শুরু করেন। সেই থেকে দেবীর বাৎসরিক পুজো ও মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।  সোমবারে মায়ের বিসর্জন হয়। মা তখন থেকে রক্ষা কালী নামে পরিচিত হন। তখন ছোট করে পুজো হলেও বর্তমানে পুজোর বহর বৃদ্ধি পেয়েছে। এই কয়েকদিন মায়ের পুজোকে ঘিরে মন্দির চত্বরে  বসে বিশাল মেলা।  মায়ের হাতে থাকে সোনার রামদা। মন্দিরের সমস্ত অলংকার সহ যাতে পুজো প্রাঙ্গণে অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ প্রহরায় থাকেন। এছাড়াও প্রতি শুক্রবার, শনিবার ও মঙ্গলবারে মায়ের পুজো হয়। 

ঐতিহ্যপূর্ণ বোল্লা কালী

এই মেলা উত্তরবঙ্গের দ্বিতীয় বৃহত্তম ও ঐতিহ্যপূর্ণ। দুই দিনাজপুর ছাড়াও পার্শ্ববর্তী জেলা ও রাজ্য, এমনকি বাংলাদেশ থেকেও বহু মানুষ এই মেলা দেখতে আসেন।

ঐতিহ্যপূর্ণ বোল্লা কালী

বর্তমানে সাড়ে  সাত হাত মাতৃমূর্তি পূজিত হন। কয়েক হাজার পাঁঠাবলি ও একটি মহিষ বলি হয়। প্রায় ১৪ কেজি সোনার গহনায় মায়ের প্রতিমা সাজানো হয়। বহু ভক্ত মানত করা ছোট ছোট কালী মূর্তিতে পুজো দেন ও বাতাসা নৈবেদ্য অর্পণ করেন। স্থানীয় হিন্দু-মুসলিম নির্বিশেষে মায়ের উদ্দ্যেশ্যে পুজো দেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bolla Kali Puja, #Bolla Kali

আরো দেখুন